Site icon The News Nest

দশম-দ্বাদশ শ্রেণির পরীক্ষা হচ্ছে না জুলাই মাসে, শীর্ষ কোর্টে জানাল CBSE

supreme court reuters 700x400 5

The News Nest: জুলাইয়ে হচ্ছে না দ্বাদশ শ্রেণির পরীক্ষা। সুপ্রিম কোর্টকে দেওয়া লিখিত জবাবে CBSE বৃহস্পতিবার এমনই জানিয়েছে। বাতিল হচ্ছে দশম শ্রেণির বাকি থাকা পরীক্ষাও। বিশেষজ্ঞ কমিটির পর্যালোচনার পর কেন্দ্র ও CBSE বোর্ডের তরফে আজ সুপ্রিম কোর্টের (Supreme Court) বিচারপতি খানউইলকরের বেঞ্চকে এই তথ্য জানানো হয়েছে।

এর আগে CBSE বোর্ড বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছিল, দ্বাদশ শ্রেণির বাকি থাকা পরীক্ষায় ১ জুলাই থেকে ১৫ জুলায়ের মধ্যে নেওয়া হবে। ওই বিজ্ঞপ্তি বাতিলের আবেদন জানিয়ে সুপ্রিম কোর্টে মামলা দায়ের হয়েছিল।

আরও পড়ুন : একদিনে দেশে করোনা আক্রান্তের সংখ্যা প্রায় ১৭ হাজার, মৃত আরও ৪১৮

পরীক্ষার্থীদের অভিভাবকদের একাংশ শীর্ষ আদালতে আর্জি জানিয়েছিল, দেশজুড়ে COVID-পরিস্থিতির কথা মাথায় রেখে পড়ুয়াদের নিরাপত্তার স্বার্থে পরীক্ষা গ্রহণের বিজ্ঞপ্তি বাতিল করা হোক। ভিডিয়ো কনফারেন্সের মারফত সেই মামলার আজ শুনানি হয়।

করোনাভাইরাস সংক্রমণ (Coronavirus) ও লকডাউনের জেরে বেশ কয়েকটি পরীক্ষা বাকি থাকতেই তা বন্ধ হয়ে গিয়েছিল। সম্প্রতি সেই পরীক্ষাগুলির সময়সূচি প্রকাশ করেছিল বোর্ড। টুইট করে ২৯টি গুরুত্বপূর্ণ বিষয়ে পরীক্ষার কথা জানিয়েছিল কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক।

অভিভাবকদের একাংশ এই নিয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হন। ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে শুনানি হয় বিচারপতি এ এম খানউইলকর, বিচারপতি দীনেশ মহেশ্বরী এবং বিচারপতি সঞ্জীব খান্নার বেঞ্চে। 

অভিভাবকদের একাংশের দাবি ছিল, করোনা পরিস্থিতিতে পড়ুয়াদের নিরাপত্তার খাতিরেই পরীক্ষা গ্রহণের বিজ্ঞপ্তি বাতিল করা হোক। যে সব পরীক্ষা ইতোমধ্যেই নেওয়া হয়েছে, তার ফলাফল এবং বাকি বিষয়গুলির ক্ষেত্রে অভ্যন্তরীণ মূল্যায়ণের মাধ্যমে ফল ঘোষণা করা হোক।

আরও পড়ুন : বৃহস্পতিবার নামল সোনার দাম, সঙ্গে কমল রুপোও

Exit mobile version