Site icon The News Nest

বিশ্বের বৃহত্তম কোভিড কেন্দ্র তৈরি হচ্ছে দিল্লিতে, আকারে ২২ টি ফুটবল মাঠের সমান,থাকছে অদ্ভুত শয্যা

ওয়েব ডেস্ক: দক্ষিণ দিল্লির রাধা সোয়ামি স্পিরিচ্যুয়াল সেন্টারকে পরিবর্তিত করা হচ্ছে কোভিড কেন্দ্রে। থাকবে ১০ হাজার শয্যা। আর এটিই হতে চলেছে বিশ্বের সর্ববৃহৎ কোভিড কেয়ার ফেসিলিটি। এই কেন্দ্রের সবচেয়ে চমকপ্রদ বিষয়টি হল এখানকার প্রতি শয্যা তৈরি হবে corrugated cardboard দিয়ে। এগুলিকে স্যানিটাইজ করার প্রয়োজন পড়বে না, বরং সহজেই রিসাইকল করা যাবে।

আরও পড়ুন : পড়শিদের সঙ্গে সম্পর্কে চিড়, অর্থনীতি বেহাল, ‘অল ইজ ওয়েল’ মন্ত্র জপতে বলছে মোদী সরকার!

দিল্লির করোনা পরিস্থিতিও ক্রমে ভয়াবহ হচ্ছে। এমন অবস্থায়, তত্‍‌পর হতে হচ্ছে কেন্দ্রীয় সরকারকে। গত ২৪ ঘণ্টায় রাজধানীতে করোনায় আক্রান্ত হয়েছেন ১৮৫৯ জন। মৃত্যু হয়েছে ৯৩ জনের! দেশের রাজধানীতে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৪৪৬৮৮। আর মোট মৃতের সংখ্যা ১৮৩৭। এমন পরিস্থিতিতে করোনা রোগীর চিকিৎসা পরিকাঠামো আরও উন্নত করতে উদ্যোগী দিল্লি সরকার।

এই বিশেষ শয্যা তৈরি করার বরাত পাওয়া ধাওয়ান বক্স শিট কন্টেনার্স প্রাইভেট লিমিটেড-এর ডিরেক্টর বিক্রম ধাওয়ান জানিয়েছেন, ‘এই শয্যাগুলি স্যানিটাইজ করার প্রয়োজন পড়বে না কারণ কার্ডবোর্ডে ভাইরাস ২৪ ঘন্টার বেশি স্থায়ী হয় না।

সেখানেই মেটাল, প্লাস্টিক এবং কাঠে ভাইরাস স্থায়ী হতে পারে ৫ দিন পর্যন্ত। কার্ডবোর্ডের এই সব শয্যাগুলি খুবই হালকা এবং সহজেই অ্যাসেম্বল এবং ডিসম্যান্টেল করা যায়। এই ধরনের শয্যা সরবরাহ করতে পেরে আমরা গর্বিত।’

দক্ষিণ দিল্লির জেলা শাসক বি এম মিশ্র জানিয়েছেন, কেন্দ্রীয় সরকারের দেওয়া কোভিড স্বাস্থ্যবিধি মেনেই সব পরিকাঠামো তৈরি করা হয়েছে। ২০টি ৫০০ শয্যার হাসপাতালের সমতূল্য হবে এই কোভিড কেন্দ্র।

আরও পড়ুন : কলার টিউনে খুকখুকে কাশি, তারপর মহিলা কন্ঠ! সেই রহস্যময়ী আর্টিস্টকে চিনবেন নাকি?

Exit mobile version