Site icon The News Nest

সারে ১৪০ শতাংশ ভর্তুকি দেবে কেন্দ্র! জারি হল বিবৃতি

fertiliser 770x433 1

প্রধানমন্ত্রীর অফিস জানিয়েছে সারে ১৪০ শতাংশ ভর্তুকি দেবে কেন্দ্র। বুধবার প্রধানমন্ত্রীর অফিস জানায়, এই ভর্তুকির জন্য় ১৪ হাজার ৭৭৫ কোটি টাকা বরাদ্দ করছে কেন্দ্রীয় সরকার। আন্তর্জাতিক বাজারে মূল্য বৃদ্ধির জন্য যাতে দেশের কৃষকদের ভুগতে না হয়, তাই এই পদক্ষেপ কেন্দ্রের।

প্রধানমন্ত্রীর অফিস বিবৃতিতে লিখেছে, “আন্তর্জাতিক বাজারে মূল্য বৃদ্ধি সত্ত্বেও কৃষকরা যাতে পুরনো দামের সার পান তা দেখার কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। কৃষক কল্যাণই সরকারের আসল উদ্দেশ্য।” প্রধানমন্ত্রীর এই ঘোষণার পর ৫০০ টাকার পরিবর্তে এ বার প্রতি ব্যাগে ১২০০ টাকা ভর্তুকি দেবে কেন্দ্র। যার ফলে এক বস্তা ডিএপির দাম বেড়ে ২৪০০ টাকা হওয়ার জায়গায় সেই ১২০০ টাকাই থাকবে।

আরও পড়ুন: Supreme court: ভোট পরবর্তী হিংসা নিয়ে রাজ্যকে নোটিস সুপ্রিম কোর্টের

প্রধানমন্ত্রী এক উচ্চ পর্যায়ের বৈঠক করার পর এই সিদ্ধান্ত নিয়েছেন। প্রধানমন্ত্রীর অফিস এই সিদ্ধান্তকে ‘ঐতিহাসিক’ তকমা দিয়ে জানিয়েছে এর আগে কখনও এত বেশি ভর্তুকি বৃদ্ধি পায়নি। গত বছর এক বস্তা ডিএপির আন্তর্জাতিক বাজার অনুযায়ী দাম ছিল ১৭০০ টাকা।

যেখানে কেন্দ্র ৫০০ টাকা ভর্তুকি দেওয়ায় কৃষকদের ১২০০ টাকায় এক বস্তা ডিএপি কিনতে হত। সম্প্রতি আন্তর্জাতিক বাজারে ফসফোরিক অ্যাসিড ও অ্যামোনিয়ার দাম বৃদ্ধি পেয়েছে। যা ডিএপি তৈরিতে ব্যবহৃত হয়, তাই ডিএপির দামও বেড়েছে। সে দিকে নজর রেখেই ভর্তুকি বাড়িয়ে কৃষকদের চড়া দামে সার কেনা থেকে রেহাই দিল কেন্দ্র।

আরও পড়ুন: টাউটে-র পর গুজরাতে মোদী, রাজ্যকে ১ হাজার কোটি ক্ষতিপূরণের ঘোষণা, মৃতদের ২ লক্ষ টাকা

Exit mobile version