Site icon The News Nest

আচ্ছে দিন! মধ্যবিত্তের চাপ বাড়িয়ে এক মাসে তিনবার দাম বাড়ল রান্নার গ্যাসের

gas

দু সপ্তাহের মধ্যে আরও একবার। মধ্যবিত্তের নাভিশ্বাস তুলে আরও ২৫ টাকা বাড়ল গ্যাসের দাম। বুধবার মধ্যরাতে রাষ্ট্রায়াত্ত তেল সংস্থাগুলির এই ঘোষণার ফলে কলকাতা শহরে গ্যাসের বর্ধিত দাম দাঁড়াল ৮২০ টাকা ৫০ পয়সা। এর পাশাপাশি ১৯ কেজি গ্যাসের দাম ৫ টাকা কমে হয়েছে ১৫৮৪ টাকা।

এই নিয়ে এক মাসে রান্নার গ্যাসের দাম বাড়ল তিনবার। বাজেটের ৭২ ঘণ্টার মধ্যে ২৫ টাকা বেড়েছিল গ্যাসের দাম। একই মাসে আরও একবার ছ্যাঁকা লাগে মধ্যবিত্তের। ১৩ ফেব্রুয়ারি আরও ৫০ টাকা বাড়ে গ্যাসের দাম। ১২ দিনের মাথায় সেই রান্নার গ্যাসের দামই বাড়ল আরও ২৫ টাকা। অর্থাৎ মোট ১০০ টাকা দর বৃ্দ্ধি হল এক মাসে।

আরও পড়ুন: মুম্বইয়ের অভিজাত হোটেল থেকে উদ্ধার সাতবারের সাংসদের দেহ, দানা বাঁধছে রহস্য

এভাবে মাসে তিনবার রান্নার গ্যাসের দাম বাড়ায় চিন্তার ভাঁজ পড়েছে মধ্যবিত্তের কপালে। অতিমারি পরিস্থিতিতে দেশের অর্থনীতি যখন বেহাল, কাজ হারিয়ে ঘরে বসেছেন অনেকে। সেখানে এভাবে হেঁশেলের তাপ বৃদ্ধি, অতিরিক্ত চাপ বাড়াচ্ছে মধ্যবিত্তের পকেটে। ইতিমধ্যেই পেট্রোল ডিজেলের লাগাতার মূল্যবৃদ্ধি নিয়ে সরব হয়েছেন বিরোধীরা।

এই পেট্রোপণ্যের দাম বাড়ার প্রতিবাদে বৃহস্পতিবারই অভিনব প্রতিবাদে নামছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। ই-সাইকেলে চেপে হাজরা থেকে নবান্ন যাবেন তিনি। পাশাপাশি তাঁর সরকার পেট্রল-ডিজেলে লিটার প্রতি ১ টাকা করে দাম কমানোর কথা ঘোষণাও করেছে। রাজ্যের প্রাপ্য কর থেকে এই ছাড় দেওয়া হচ্ছে সাধারণ মানুষকে।

আরও পড়ুন: অযথা যাতায়াত রুখতে স্বল্প দূরত্বের ট্রেনে ‘একটু বেশি’ ভাড়া নেওয়া হচ্ছে- সাফাই দিয়ে নোটিশ রেলওয়ের

Exit mobile version