Site icon The News Nest

এটিএমে পাঁচ হাজার টাকার বেশি তুললে বাড়তি চার্জ! আসতে চলেছে নয়া নিয়ম

অদূর ভবিষ্যতেই এটিএম থেকে পাঁচ হাজারের বেশি টাকা তুলতে গেলে চার্জ দিতে হতে পারে। আট বছর পর এটিএম থেকে টাকা তোলার নিয়ম পরিবর্তনের ব্যাপারে এক সুপারিশ নিয়ে চিন্তাভাবনা শুরু হয়েছে বলে জাতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়েছে। জানা গিয়েছে, প্রস্তাবিত নয়া নিয়মে এটিএম থেকে মাসে পাঁচ বার নিঃশুল্ক টাকা তোলার নিয়ম অন্তর্ভূক্ত হবে না। এই চার্জ পৃথকভাবে প্রযোজ্য হতে পারে এবং পাঁচ হাজারের বেশি টাকা তোলার ওপর এই নিয়ম বহাল হতে পারে।

সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুসারে, এটিএম থেকে পাঁচ হাজার টাকার বেশি তুললে গ্রাহকদের ২৪ টাকা অতিরিক্ত চার্জ দিতে হতে পারে। বর্তমান নিয়ম অনুসারে, কোনও একটি কার্ড থেকে মাসে পাঁচবার নিখরচায় টাকা তোলা যায়। এর থেকে বেশিবার টাকা তুললে প্রতি ক্ষেত্রে ২০ টাকা করে চার্জ দিতে হয়।

আরও পড়ুন: যুদ্ধে নামতে তৈরি ট্যাঙ্ক ধ্বংসকারী ‘নাগ’, পরীক্ষায় সফল ‘সন্ত’ ক্ষেপণাস্ত্রও, DRDO-কে শুভেচ্ছা রাজনাথের

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার একটি কমিটির সুপারিশ অনুসারে, এটিএম থেকে টাকা তোলার নিয়মে পরিবর্তন করা হচ্ছে বলে খবর। যদিও কমিটির রিপোর্ট এখনও প্রকাশ্যে আসেনি। তথ্যের অধিকার আইনে চাওয়া তথ্য অনুসারে সম্ভাব্য নতুন বিধি সম্পর্কে জানা গিয়েছে বলে সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়েছে। ওই রিপোর্ট গত বছরের অক্টোবরে জমা পড়ে বলে জানা গিয়েছে।

আরবিআই-এর এটিএম ফি পর্যালোচনার জন্য ওই কমিটি গঠন করা হয়। এর ভিত্তিতে ব্যাঙ্কগুলি আট বছর পর এটিএম ফি পরিবর্তন করতে পারে। আরটিআই-এ প্রাপ্ত তথ্য অনুসারে, রিজার্ভ ব্যাঙ্ক কমিটি নগদ অর্থ তোলা হ্রাসের প্রস্তাব দিয়েছিল। নগদ টাকা তোলায় রাশ টানতে এই রিপোর্ট পেশ করেছে ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশনের চিফ এক্সিকিউটিভ ভিজে কান্ননের নেতৃত্বাধীন কমিটি। গত বছরের ২২ অক্টোবর ওই রিপোর্ট জমা পড়ে বলে সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে খবর। আরটিআই-এর মাধ্যমে এ ব্যাপারে তথ্য জানতে চেয়েছিলেন তথ্যের অধিকার কর্মী শ্রীকান্ত এল।

আরও পড়ুন: ভোটে জেতালেই বিহারবাসীকে বিনামূল্যে করোনা টিকা! সাধারণ মানুষের স্বাস্থ্য নিয়েও রাজনীতি বিজেপির

 

Exit mobile version