Site icon The News Nest

ভোটে জেতালেই বিহারবাসীকে বিনামূল্যে করোনা টিকা! সাধারণ মানুষের স্বাস্থ্য নিয়েও রাজনীতি বিজেপির

Nirmala Sitharaman Bihar polls

নির্বাচনে জিতলে ১৯ লাখ মানুষের কর্মসংস্থান হবে। বিনামূল্যে সবাইকে দেওয়া হবে করোনাভাইরাসের টিকা। নির্বাচনী ইস্তাহারে বিহারবাসীকে এমনই প্রতিশ্রুতি দিল বিজেপি। জয় এলে আগামী পাঁচ বছর তাদের শরিক দলের নেতা নীতীশ কুমারই মুখ্যমন্ত্রী হবেন বলেও এ দিন জানিয়েছে গেরুয়া শিবির।

আর এখানেই উঠছে প্রশ্ন। ‘সংকল্প পত্র’ অনুযায়ী বিজেপি ক্ষমতায় এলে মিলবে বিনামূল্যে করোনা টিকা। অর্থাৎ দেশবাসীর বিনামূল্যে করোনা টিকা পাওয়ার অন্যতম শর্ত হল বিজেপি বা তার জোটসঙ্গীকে ক্ষমতায় আনা। অথচ দেশের প্রতিটি মানুষকে স্বাস্থ্য পরিষেবা দেওয়া কেন্দ্র ও রাজ্য সরকারের অন্যতম নৈতিক কর্তব্য। আর সেটা দল, মত, জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে। অথচ সেসব এখন কথার কথা হয়ে গিয়েছে। গেরুয়া শিবিরের কাছে সবটাই ভোটকেন্দ্রিক রাজনীতি। আর সেই কারণেই করোনা টিকার প্রতিশ্রুতি দিয়ে ভোট টানার নির্লজ্জ চেষ্টা করা হচ্ছে।

আরও পড়ুন: Live: তসরের পাঞ্জাবি পরে অনলাইনে কলকাতার দুর্গাপুজো উদ্বোধন মোদীর, ধুতি-শাড়িতে সেজেছে বঙ্গ বিজেপি

আগামী সপ্তাহ থেকে বিহারে শুরু হচ্ছে বিধানসভা নির্বাচন। বিরোধী দলের নেতা তেজস্বী যাদব ১০ লাখ সরকারি চাকরির প্রতিশ্রুতি দিয়েছেন। তারই পালটা দিতে বিজেপির ‘সংকল্প পত্র’-এ ১৯ লাখ কর্মসংস্থানের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। বিহারে বেকারত্ব এ বছর নির্বাচনে অন্যতম বড় ইস্যু। নির্বাচনী সভাগুলিতে তেজস্বী যাদবের প্রতিশ্রুতিকে তীব্র কটাক্ষ করেন নীতীশ কুমার। কী ভাবে ১০ লাখ কর্মসংস্থানের জন্য অর্থ জোগার করবেন লালু-পুত্র, সেই প্রশ্ন তোলন নীতীশ।অথচ তারপরই বিজেপি তাদের ইস্তেহারে প্রতিশ্রুতির বন্যা বইয়ে দিল।

এদিন বিজেপির ‘সংকল্প পত্র’ সামনে আনেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ইস্তাহারে বিজেপি যে প্রতিশ্রুতিগুলি দিয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য হল,

১. ১৯ লাখ কর্মসংস্থান
২. বিহারের সবাইকে বিনামূল্যে কোভিড টিকা
৩. ৩ লাখ নতুন শিক্ষকের নিয়োগ
৪. ১০ লাখ কর্মসংস্থান সৃষ্টি করে বিহারকে আইটি হাব হিসেবে গড়ে তোলা
৫. এক কোটি মহিলাকে আত্মনির্ভর করে তোলা
৬. স্বাস্থ্য ক্ষেত্রে এক লাখ কর্মসংস্থান সৃষ্টি
৭. ৩০ লাখ মানুষের জন্য পাকা বাড়ি
৮. নবম শ্রেণি থেকে প্রত্যেক ছাত্রের জন্য বিনামূল্যে ট্যাব

উল্লেখ্য, ২৮ অক্টোবর, ৩ ও ৭ নভেম্বর বিহারের ২৪৩ বিধানসভা আসনে নির্বাচন হতে চলেছে বিহারে। ১০ নভেম্বর হবে ফল ঘোষণা।

আরও পড়ুন: বাড়িতে কী পুরনো ২৫ পয়সার কয়েন রয়েছে? খুঁজে দেখুন, পেয়ে গেলেই মালামাল হওয়ার সুযোগ

 

Exit mobile version