Site icon The News Nest

অবশেষে নতিস্বীকার, গালওয়ানে নিহত ৫ সেনার নাম প্রকাশ করল চিন

galwan 768x432 1

আট মাস পর অবশেষে নতিস্বীকার চিনের। গালওয়ান (Galwan) সীমান্তে নিহত পাঁচ পিপল’স লিবারেশন আর্মি বা পিএলএ জওয়ানের পরিচয় জানাল বেজিং। গত বছরের জুনে গালওয়ান সীমান্তে ভারত ও চিনের মধ্যে উত্তেজনার পরিস্থিতি তৈরি হয়। সীমান্তে প্রাণ হারায় পাঁচ লাল ফৌজের সদস্য। শুক্রবার একটি তালিকা প্রকাশ করে সে কথাই জানানো হয়েছে।

চিনের একটি সরকারি সংবাদমাধ্যমের প্রতিবেদন উদ্ধৃত করে সংবাদসংস্থা রয়টার্স জানিয়েছে, ‘চিনের ভূখণ্ডে চলে আসা’ ‘বিদেশি বাহিনী’-র সঙ্গে ‘রক্তক্ষয়ী যুদ্ধে চেন হঙ্গজুন, চেন শিয়াগ্রং, শিয়াও সিইউয়ান এবং ওয়াং জাইরানের মৃত্যু হয়েছিল।’ প্রতিবেদনে আরও জানানো হয়েছে, চেন শিয়াগ্রংকে মরণোত্তর ‘গার্ডিয়ান অফ দ্য ফ্রন্টিয়ার হিরো’ সম্মানে ভূষিত করা হয়েছে। বাকি তিনজনকে প্রথম পর্যায়ের মেরিট সম্মান দিয়েছে পিপলস লিবারেশন আর্মি (পিএলএ)। একইসঙ্গে গালওয়ান সংঘর্ষে যে কর্নেল চিনকে নেতৃত্ব দিয়েছিলেন এবং গুরুতর আহত হয়েছিলেন, তাঁকে সাম্মানিক উপাধি প্রদান করা হয়েছে বলে চিনের সরকারি সংবাদমাধ্যম পিপলস ডেইলির প্রতিবেদনে জানানো হয়েছে।

আরও পড়ুন: স্বাধীন ভারতে প্রথমবার কোনও মহিলার প্রাণদণ্ডের আদেশ, ফাঁসির দড়ি আসছে বক্সার থেকে

স্থানীয় সংবাদপত্র অনুসারে, নিহতের কথা মেনে নিয়েছে চিন সরকার। পাশাপাশি তারা জানিয়েছে এই সংঘর্ষের জন্য দায়ী শুধুমাত্র ভারতের সেনারা। কারণ তারাই প্রথম হামলা চালায়। কিন্তু কতজন নিহত হয়েছে সেই সংখ্যা নিয়ে ধোঁয়াশা রয়েছে। কারণ, ভারতীয়দের সেনার কথায় জনা ৩০ চিনা সেনা নিহত হয়েছিল সংঘর্ষে। কূটনৈতিক বিশেষজ্ঞদের মতে চাপের মুখে পড়েই নতিস্বীকার করে মাত্র ৫ জনের নাম প্রকাশ করেছে চিন সরকার।

গত বছর মে’র গোড়া থেকে পূর্ব লাদাখ সেক্টরে সংঘাতে জড়িয়েছিল ভারত এবং চিন। সেই সংঘাতের আবহে আলোচনা চালাচ্ছিল দু’পক্ষ। তারইমধ্যে ১৫ জুন গালওয়ান উপত্যকার প্যাট্রলিং পয়েন্ট ১৪-র কাছে সাত ঘণ্টার রক্তক্ষয়ী সংঘর্ষ জড়িয়ে পড়েছিল ভারতীয় এবং চিনা সেনা। রীতিমতো প্রস্তুতি নিয়ে এসেছিল পিএলএ। ভারতীয় জওয়ানদের থেকে চিনা ফৌজির সংখ্যাও ঢের বেশি ছিল। তা সত্ত্বেও পিছু হটেনি ভারতীয় সেনা। সেই সংঘর্ষে ১৬ বিহার রেজিমেন্টের কমান্ডিং অফিসার বি সন্তোষ বাবু-সহ ভারতীয় সেনার ২০ জন জওয়ানের মৃত্যু হয়েছিল। চিনের তরফে যথারীতি হতাহতের সংখ্যা প্রকাশ করা হয়নি।

আরও পড়ুন: অমিতের সভায় আচমকা বিক্ষোভ মহিলার, ভাষণে ‘হোঁচট’ খেলেন শাহ

Exit mobile version