Site icon The News Nest

দেবদেবীদের অবমাননার প্রমাণ মেলেনি, সুপ্রিম কোর্টে জামিন Munawar Faruqui-র

munawwar faruqui

জামিন পেলেন স্ট্যান্ড আপ কমেডিয়ান মুনাওয়ার ফারুকি (Munawar Faruqui)। হিন্দু ধর্মের (Hindu Religion) দেবদেবীদের (Hindu Gods) অবমাননার অভিযোগে গ্রেপ্তার করা হয়েছিল তাঁকে। গত ২৮ জানুয়ারি তাঁর জামিনের আবেদন খারিজ করে দিয়েছিল মধ্যপ্রদেশের হাই কোর্ট। অবশেষে শুক্রবার সুপ্রিম কোর্টে (Supreme Court) অন্তর্বর্তী জামিন পেলেন তিনি। সেই সঙ্গে উত্তরপ্রদেশের পুলিশের কাছ থেকে গ্রেপ্তারির রক্ষাকবচও পেয়েছেন ফারুকি।

জানুয়ারির শুরুর দিকে মধ্যপ্রদেশের ইন্দোরে অনুষ্ঠান করতে যান স্ট্যান্ডআপ কমেডিয়ান মুনাওয়ার ফারুকি। ওইদিন তাঁর সঙ্গে ছিলেন এডউইন অ্যান্থনি, প্রকার ব্যাস, প্রতীম ব্যাস এবং নলিন যাদব নামে আরও ৪ জন। ইন্দোরের একটি ক্যাফের অনুষ্ঠানের সময় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ-র সম্পর্কে মুনাওয়ার অশালীন মন্তব্য করেন বলে অভিযোগ। ওইদিনের অনুষ্ঠানে ছিলেন স্থানীয় বিজেপি বিধায়ক মালিনী লক্ষ্মণ সিং গউরের ছেলে একলব্য। সেখানে গিয়েই মুনাওয়ার ফারুকির ওই অনুষ্ঠানে ভিডিয়ো শ্যুট করে তিনি। এরপর সেই ফুটেজ নিয়ে সোজা থানায় চলে যান একলব্য। বিজেপি বিধায়কের ছেলের অভিযোগের ভিত্তিতে মুনাওয়ার ফারুকি এবং তাঁর ৫ সঙ্গীর বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ২৯৫-এর এ, ২৬৯ ধারায় দায়ের করা হয় অভিযোগ।

ওই ঘটনার পরপরই সামাজিক মাধ্যম জুড়ে ভাইরাল হতে শুরু করে অন্য একটি ফুটেজ। যেখানে দেখা যায়, ইন্দোরের ওই ক্যাফের মধ্যে মুনাওয়ার ফারুকির অনুষ্ঠান শেষ হওয়ার আগেই তাঁকে টেনে হিঁচড়ে সেখান থেকে নিয়ে যান কলব্যর ‘হিন্দ রক্ষক’ নামে এ সংগঠনের সদস্যরা।

আরও পড়ুন: দেশ জুড়ে ভিনধর্মে বিয়ে বিরোধী আইন চালুর কোনও পরিকল্পনা নেই, জানাল কেন্দ্র

গত এক মাস ধরেই জেলেই ছিলেন ফারুকি। এর মধ্যে তিনবার তাঁর জামিনের আবেদন খারিজ করে দেওয়া হয়েছে। যদিও গ্রেপ্তারির পর থেকেই দেখা গিয়েছিল হিন্দু দেবদেবীদের অপমান করার কোনও প্রমাণই নেই ফারুকির বিরুদ্ধে। ইন্দোরের তুকাজিগঙ্গ পুলিশ স্টেশনের আধিকারিকরা তেমনটাই দাবি করেছিলেন। তাঁদের দাবি অনুযায়ী, জমা করা ভিডিওতে রসিকতার ছলে হিন্দু দেবদেবীকে অপমানের কোনও প্রমাণই মেলেনি।

বৃহস্পতিবারই ফারুকি সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হয়েছিলেন। অবশেষে শুক্রবার জামিন পেলেন তিনি। তাঁকে অন্তর্বর্তী জামিন দেওয়ার পাশাপাশি বিচারপতি আরএফ নরিম্যান ও বিআর গাভাইয়ের বেঞ্চ এও জানিয়েছে, ২০১৪ সালে বিহারের অরনেশ কুমারের মামলাটিতে সুপ্রিম কোর্টের রায়টিকে অবমাননা করে ফারুকিকে গ্রেফতার করেছে মধ্যপ্রদেশ পুলিশ।

উত্তরপ্রদেশ পুলিশ ফারুকির বিরুদ্ধে একটি আলাদা মামলা দায়ের করেছে। তবে আজকের রায়ের পরে আপাতত যোগী সরকারের পুলিশও গ্রেফতার করতে পারবে না তাঁকে।

আরও পড়ুন: দেশে ৪ বছরে ৪০০ বার বন্ধ ইন্টারনেট পরিষেবা, ঘণ্টায় ক্ষতির পরিমাণ জানলে চমকে উঠবেন

Exit mobile version