দেশ জুড়ে ভিনধর্মে বিয়ে বিরোধী আইন চালুর কোনও পরিকল্পনা নেই, জানাল কেন্দ্র

এই বিতর্কিত ইস্যুতে বলটি রাজ্যদের কোর্টেই ঠেলে দিয়েছে কেন্দ্র
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রক লোকসভায় জানিয়েছে, দেশ জুড়ে বিবাহবন্ধনে কোনও ধর্মান্তরণ বিরোধী আইন আনার পরিকল্পনা নেই। তবে কিছুক্ষেত্রে দেখা গিয়েছে, বিজেপিশাসিত রাজ্যগুলো ধর্মান্তরণ বিরোধী আইন আনা শুরু করেছে। কিন্তু এই পথে হাঁটতে চায় না কেন্দ্র।

বিজেপিশাসিত রাজ্যগুলোতে ধর্মান্তরণবিরোধী আইন চালু করা হচ্ছে। কেন্দ্রও কি এ ধরনের আইন আনার চিন্তাভাবনা করছে? ৫ জন সাংসদ এ নিয়ে কেন্দ্রের কাছে প্রশ্ন তুলে ধরেন। তখন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী জি কিশান রেড্ডি জানান, এমন কোনও সম্ভাবনা নেই। সেই সঙ্গে তিনি এটাও জানান, বিষয়টি রাজ্যের এক্তিয়ারের মধ্যে পড়ে। তাই এ বিষয়ে আইন অনুযায়ী যা সিদ্ধান্ত নেওয়ার রাজ্যগুলোই নেবে।

রেড্ডি বলেন, “সংবিধানের সপ্তম তফশিল অনুযায়ী আইন এবং পুলিশ রাজ্যের এক্তিয়ারের মধ্যে পড়ে। অতএব ধর্মান্তরণ সংক্রান্ত কোনও বিষয় ঘটে থাকলে তা চিহ্নিত করা, আটকানো, তদন্ত করা এবং আইনি ব্যবস্থা নেওয়ার অধিকার রয়েছে রাজ্যের। তারাই সেই মতো পদক্ষেপ করবে।”

আরও পড়ুন: গান্ধীর মৃত্যুদিনে নাথুরাম গডসের সমর্থনে টুইট করলেন স্বঘোষিত ‘দেশপ্রেমী’ কঙ্গনা

‘লাভ জিহাদ’ নিয়ে বরাবরই সরব গেরুয়া শিবির এবং হিন্দুত্ববাদী সংগঠনগুলো। বিয়ে করার নামে জোর করে ধর্ম পরিবর্তনের বিষয়টি আটকাতেই বিজেপিশাসিত বেশ কয়েকটি রাজ্যে ইতিমধ্যেই এই আইন চালু করা হয়েছে। তার মধ্যে রয়েছে উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ। অসম, হরিয়ানা এবং কর্নাটকেও এ নিয়ে আইন আনার ভাবনাচিন্তা শুরু হয়ে গিয়েছে।

এই সংক্রান্ত আইন বাস্তবে সংখ্যালঘুদের নিপীড়ন করতে সাহায্য করছে বলে অভিযোগ করেছেন বিরোধীরা। সরব হয়েছেন মানবাধিকার কর্মীরাও। এই সংক্রান্ত আইনের সাংবিধানিক বৈধতা খতিয়ে দেখতে রাজি হয়েছে সুপ্রিম কোর্ট। কিন্তু এই বিতর্কে যে কেন্দ্র জড়াতে চাইছে না, রাজ্যের এক্তিয়ারের কথা বলে সেটাই স্পষ্ট করে দিলেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী।

আরও পড়ুন: ভোটের আগে CAA চালু হওয়ার সম্ভাবনা নেই, লোকসভায় স্পষ্ট জবাব কেন্দ্রের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest