Site icon The News Nest

২১ সেপ্টেম্বর স্কুল চালু করার জন্য চূড়ান্ত নির্দেশ কেন্দ্রের, জেনে নিন কোন কোন নিয়ম বাধ্যতামূলক

delhi masks 759

Gurgaon: School girls wearing anti-air pollution masks as protective gear after pollution reached hazardous levels in Gurgaon on Saturday. PTI Photo(PTI11_5_2016_000175A)

আনলক-৪ পর্বে আংশিক খুলতে চলেছে স্কুল। স্বাস্থ্য বিধি মেনে ২১ সেপ্টেম্বর নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ক্লাস শুরু হবে বলে নির্দেশিকায় জানিয়েছিল কেন্দ্রীয় সরকার। এবার কোভিড পরিস্থিতিতে স্কুল খোলার নির্দিষ্ট বিধি (standard operation procedures) জারি করা হল।

কেন্দ্রীয় নির্দেশে বলা হয়েছে, শিক্ষক ও ছাত্রছাত্রীদের শরীরের তাপমাত্রা পরীক্ষার জন্য প্রত্যেক স্কুলের প্রধান ফটকে থার্মাল গান রাখার ব্যবস্থা করতে হবে। স্কুলে প্রবেশ ও স্কুল চত্বরে থাকার সময় সবাইয়ের মুখে মাস্ক অথবা কাপড়ের আচ্ছাদন ব্যবহার করতে হবে।

স্কুল খোলার আগে সমস্ত ক্লাসরুম, অফিস, গ্রন্থাগার, ল্যাবরেটরি-সহ সব জায়গা স্যানিটাইজ করতে হবে এবং ১% হাইপোক্লোরাইট সলিউশন, অ্যালকোহল ভিত্তিক জীবাণুনাশক মিশ্রণ এবং হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে। যে সমস্ত স্কুলে কোয়ারেন্টাইন সেন্টার তৈরি করা হয়েছিল, সেগুলি খোলার আগে গোটা চত্বর ভালো করে পরিষ্কার করতে হবে।

আরও পড়ুন: দুই বোনকে গণধর্ষণের অভিযোগ, লজ্জায় বিষ খেয়ে দিদির মৃত্যু, লড়াই করছে বোন

নির্দেশিকায় বলা হয়েছে, স্কুলে হাজিরার হার ৫০ শতাংশের মধ্যে সীমাবদ্ধ থাকবে এবং তার পরাশাপাশি অনলাইন পঠনপাঠন চালু থাকবে। পড়ুয়ারা স্কুলে হাজিরা দিতে চাইলে অভিভাবকের সই-সহ অনুমতি জরুরি। এর আগে বদ্ধ ক্লাসরুমের বদলে খোলা মাঠ বা অন্য কোনও জায়গায় ক্লাস নেওয়ার প্রস্তাব দিয়েছিল শিক্ষা মন্ত্রক।

নির্দেশে বলা হয়েছে, স্কুলে পড়ুয়াদের মেস বা ক্যান্টিন থাকলে তা আপাতত বন্ধ রাখতে হবে। জমায়েত এড়াতে খেলাধুলো, দলবদ্ধ সংস্কৃতি চর্চার মতো বিষয় বন্ধ থাকবে।

স্কুল চত্বরের সর্বত্র শিক্ষক, স্কুলকর্মী ও পড়ুয়াদের মাস্ক ব্যবহার আবশ্যিক। দরজার নব ও হাতল, লিফ্টের বোতাম, সিঁড়ির রেলিং, বেঞ্চ, চেয়ার, টেবিল, ডেস্ক, শৌচাগারে জলের কল ইত্যাদি নিয়মিত হাইড্রোক্লোরাইট সলিউশন ব্যবহার করে জীবাণুমুক্ত রাখতে হবে। এ ছাড়া পঠনপাঠনে ব্যবহার্য সামগ্রী যেমন কম্পিউটার, ল্যাপটপ, প্রিন্টার ইত্যাদিও ৭০% অ্যালকোহল যুক্ত মিশ্রণ দিয়ে নিয়মিত পরিষ্কার করতে হবে।

ব্যবহারের পরে শিক্ষক, স্কুলকর্মী ও পড়ুয়াদের ব্যবহৃত মাস্ক ফেলার জন্য ক্লাসরুম ও সাধারণের যাতায়াতের জায়গায় আলাদা বিনের ব্যবস্থা রাখতে হবে স্কুল কর্তৃপক্ষকে। তিন দিন বিনে রাখার পরে সেগুলি টুকরো করে সাধারণ স্থূল বর্জ্য হিসেবে নষ্ট করে ফেলতে হবে। পড়ুয়াদের স্কুল অথবা তার কোনও অংশ বা সামগ্রী পরিষ্কার করার কাজে নিয়োগ করা যাবে না।

আরও পড়ুন: একদিনেই শেষ হবে বিধানসভার বাদল অধিবেশন, সিদ্ধান্ত সর্বদল বৈঠকে

Exit mobile version