Site icon The News Nest

এক সপ্তাহের মধ্যেই সস্তা হচ্ছে ভোজ্য তেল, লিটারে ১০ টাকা কমানোর নির্দেশ

edible oil

আন্তর্জাতিক বাজারে কমেছে ভোজ্য তেলের দাম। তাই ভারতেরও তা কমাতে হবে। বুধবার কেন্দ্রীয় খাদ্যমন্ত্রক দেশের ভোজ্য তেল উত্পাদক সংস্থাগুলিকে নির্দেশ গিয়েছে এক সপ্তাহের মধ্যে রান্নার তেলের দাম কমাতে হবে লিটারে ১০ টাকা। শুধু তাই নয়, একই ব্রান্ডের তেলের দাম দেশজুড়ে একই রাখতে হবে।

দেশে ভোজ্য তেলের দাম বেড়ে যাওয়ায় দেশের যে পরিমাণ ভোজ্য তেলের প্রয়োজন তার থেকে ৬০ শতাংশ বেশি আমদানি করেছে কেন্দ্র সরকার। পাশাপাশি আন্তর্জাতিক বাজারে ভোজ্য তেলের দাম কমেছে। দুয়ে মিলিয়ে চাপে পড়ে গিয়েছে দেশের ভোজ্য তেল উত্পাদনকারী সংস্থাগুলি। এর মধ্যেই এই নির্দেশ কেন্দ্রের।

গত কয়েকদিনে পাইকারি বাজারে সস্তা হয়েছে নানা তৈলবীজের দাম। সরষে, চিনা বাদাম, সয়াবিন তৈলবীজ ইত্যাদি তৈলবীজের দাম কম হওয়ায় ভোজ্য তেলের পাইকারি দাম কমেছে। এছাড়া, কেন্দ্রও ভোজ্য তেলের দর কমাতে একের পর এক পদক্ষেপ নিয়েছে। ফলে বর্তমানে দেশের নানা পাইকারি বাজারে নজর রাখলে দেখা যাবে তেলের দাম কমেছে। কিন্তু তা সত্ত্বেও খুচরো বাজারে দেখা যাচ্ছে কমেনি দাম। অভিযোগ উঠছে, বেশ কিছু দোকনাদার লিটার পিছু ৩০ থেকে ৪০ টাকা বেশি দাম নিচ্ছেন।

ভারতে ভোজ্য তেলের ৬০ শতাংশের বেশি বিদেশ থেকে আনতে হয়। সূর্যমুখী তেল আস ইউক্রেন থেকে আর পাম তেল আসে মালয়েশিয়া থেকে। কিন্তু ইউক্রেন যুদ্ধ মালয়েশিয়ায় কিছু বাধা নিষেধের কারণে গত কয়েকমাসে ভোজ্য তেলের খুচরো মূল্যে সাধারণ মানুষ বেষ চাপের মধ্যেছিলেন। তবে এই মুহূর্তে বিশ্বে ভোজ্য তেলের দাম কমেছে।

দেশের ভোজ্য তেল প্রস্তুতকারকরা আগামী সপ্তাহের মধ্যে পাম তেল, সয়াবিন এবং সূর্যমুখী তেলের দাম প্রতি লিটারে ১০ টাকা করে কমানোর প্রতিশ্রুতি দিয়েছেন বলেই জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব।

Exit mobile version