Site icon The News Nest

ভোটের উত্তাপে পরপর ২ দিনে ফের কমল পেট্রল-ডিজেলের দাম

petrolium

পশ্চিমবঙ্গ-সহ পাঁচ রাজ্যের নির্বাচনের মুখে ২৫ দিন বাদে বুধবারই পেট্রেল-ডিজেলের দাম কমেছিল সামান্য।  বৃহস্পতিবার ফের খানিকটা কমল পেট্রোপণ্যের দাম। রাষ্ট্রায়ত্ত তেল বিপণন সংস্থাগুলি এ দিন লিটারপ্রতি পেট্রলের দাম কমিয়েছে ২১ পয়সা ও ডিজেলের দাম কমিয়েছে ২০ পয়সা।

এই দাম হ্রাসের পর কলকাতায় বৃহস্পতিবার পেট্রলের দাম কমে দাঁড়িয়েছে ৯০.৯৮ টাকা এবং ডিজেলের দাম দাঁড়িয়েছে ৮৩.৯৮ টাকা। যা গতকাল ছিল যথাক্রমে ৯১.১৮ টাকা ও ৮৪.১৮ টাকা।

এই দাম হ্রাসের পর মুম্বইতে পেট্রল ও ডিজেলের দাম দাঁড়িয়েছে যথাক্রমে ৯৭.১৯ টাকা এবং ৮৮.২০ টাকা। চেন্নাইতে এই দুই দাম দাঁড়িয়েছে যথাক্রমে ৯২.৭৭ টাকা এবং ৮৬.১০ টাকা। পাশাপাশি, রাজধানী দিল্লিতে এই দাম দাঁড়িয়েছে যথাক্রমে ৯০.৭৮ এবং ৮১.১০ টাকা।

আরও পড়ুন: ‘NRC-তে সংশোধন’, অসমে ব্যাকফুটে থাকা বিজেপির প্রতিশ্রুতি

যদিও গত কয়েকদিন ধরেই বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। বর্তমানে প্রতি ব্যারেল অপরিশোধিত তেলের দাম দাঁড়িয়েছে ৬৭ ডলারের সামান্য নিচে। যা চলতি মাসের প্রথম দিকে ছিল ৭০ ডলারের বেশি।

বিশ্ব বাজারে তেলের দাম ক্রমশ বদলাচ্ছে। একেবারও থিতু হচ্ছে না তরল সোনা। অপরিশোধিত তেলের দামের এই অস্থিরতার মাঝেও দাম কমিয়েছে রাষ্ট্রায়ত্ত বিপণন সংস্থাগুলি। এর কারণ হিসেবে বিশেষজ্ঞরা বলছেন তেল ৪ রাজ্যে ভোটের ইস্যু হয়ে উঠেছে। তাই ভোটের মুখে এই ছন্দপতন। তবে কেন্দ্রীয় সরকার এখনও তেলের ওপর থেকে কোনও শুল্কই তুলে নেয়নি। গত বছর কেন্দ্র পেট্রোলে ১৩ টাকা প্রতি লিটার ও ডিজেলে ১৬ টিকা প্রতি লিটার বাড়িয়েছিল। বাড়তি তেলের দামে লাগাম টানতে পশ্চিমবঙ্গ, অসম, রাজস্থান, মেঘালয় পেট্রোল ও ডিজেলের ওপর কর কমিয়েছিল।

আরও পড়ুন: কৃষক সংগঠনের ডাকে আগামীকাল ১২ ঘণ্টার ভারত বনধ

 

Exit mobile version