Site icon The News Nest

তৈরি রাফাল! আজই ফ্রান্স থেকে ভারতের পথে এই যুদ্ধবিমান, দেখুন ছবি

চিনের রক্তচাপ বাড়িয়ে আজই ভারতের উদ্দেশে রওনা দিচ্ছে পাঁচটি রাফালে যুদ্ধবিমান (Rafale Jet)। ভারতীয় পাইলটরাই যুদ্ধ বিমানগুলিকে উড়িয়ে আনবেন। সব ঠিক থাকলে বুধবার দেশে পৌঁছবে অত্যাধুনিক যুদ্ধবিমানগুলি (Rafale Jet)।

হরিয়ানার আম্বালা বায়ুসেনা ঘাঁটিতে ‘গোল্ডেন অ্যারো’ ১৭ নম্বর স্কোয়াড্রনের অন্তর্ভুক্ত করা হবে পাঁচটি রাফালেকে (Rafale Jet)।সব প্রস্তুতি ঠিক থাকলে সাতদিনের মাথায় রাফাল পাঠিয়ে দেওয়া হবে পূর্ব লাদাখে। বাংলার হাসিমারাতেও এই যুদ্ধবিমান মোতায়েন করার কথা। প্রায় ৭,৫০০ কিলোমিটার দীর্ঘ যাত্রাপথে সংযুক্ত আরব আমিরশাহির একটি বায়ুঘাঁটিতে দাঁড়াবে রাফাল। সেখানে তেল ভরে দেবে ফরাসি বায়ুসেনার ট্যাঙ্কার।

আরও পড়ুন: ছোট জায়গায় গাদাগাদি করে রাখা হয়েছিল, দমবন্ধ হয়ে মৃত ৫০টি গরু

মোট ৩৬ টি রাফালের বরাত দিয়েছিল ভারত। ২০১৬ সালের সেপ্টেম্বরে ৫৯,০০০ কোটি টাকার সেই চুক্তি স্বাক্ষর হয়েছিল।ওই যুদ্ধবিমানগুলিতে সঙ্গে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ছোড়ার প্রযুক্তিও যুক্ত করেছে দাসো অ্যাভিয়েশন। প্রসঙ্গত, রাফালে যুদ্ধবিমান ওড়ানোর জন্য ফ্রান্স থেকে বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়েছে দেশের ১২ জন পাইলটকে। এয়ারবাস ৩৩০ মাল্টিরোল ট্যাঙ্কার ট্রান্সপোর্ট এয়ারক্রাফ্ট উড়িয়ে কীভাবে মাঝ আকাশে জ্বালানি ভরতে হবে সেই প্রশিক্ষণ নিয়েছেন পাইলটরা। রাফাল যুদ্ধবিমান ওড়ানোর পদ্ধতি ও মাঝ আকাশে জ্বালানির ভরার প্রক্রিয়া জানতে আরও ৩৬ জন বায়ুসেনার পাইলটের নাম নথিভুক্ত করা হয়েছে। তাঁরাও ফ্রান্সে গিয়ে প্রশিক্ষণ নেবেন।

রাফালের কোন কোন বৈশিষ্ট্যগুলি একে বিধ্বংসী করে তুলেছেন জানেন কি?

আরও পড়ুন: মহিলার বাড়ির দরজায় প্রস্রাব করে কাঠগড়ায় এবিভিপির সর্বভারতীয় সভাপতি

 

Exit mobile version