Site icon The News Nest

বঙ্গের পাঁচ জেলায় কালবৈশাখীর পূর্বাভাস, সঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা

kolkata

কলকাতা: কথা ছিল, সপ্তাহান্তে ঝড়বৃষ্টি চলবে রাজ্যের বিভিন্ন জেলায়। চরম অস্বস্তির মধ্যে একটি স্বস্তি মিলবে। তবে হাওয়া অফিসের নয়া পূর্বাভাস বলছে, আগামী সপ্তাহের শুরুর দিকেও কালবৈশাখীর সম্ভাবনা আছে। অন্তত মঙ্গলবার পর্যন্ত বিক্ষিপ্তভাবে বৃষ্টি হবে বিভিন্ন জায়গায়। যার জেরে তাপমাত্রার পারদ কিছুটা কমবে বলে মনে করা হচ্ছে। তবে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায়, আর্দ্রতা থাকবে।

আজ ও আগামিকাল দক্ষিণবঙ্গের পাঁচ জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা, হতে পারে কালবৈশাখীও ৷ বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গের দুই জেলায়। কার্যত মঙ্গলবার পর্যন্ত রাজ্যজুড়েই ঝড় বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর।

আরও পড়ুন:  বাড়িতেই পার্লার খুললেন দেব! জেনে নিন কাকে দিয়ে হেয়ার স্টাইল করালেন ?

বিহারে একটি ঘূর্ণাবর্ত এবং সেই ঘূর্ণাবর্ত থেকে মধ্যপ্রদেশ পর্যন্ত নিম্নচাপ অক্ষরেখা বিস্তৃত হয়েছে, যেটা ঝাড়খণ্ড-ছত্তিশগড়ের উপর দিয়ে গেছে। এর প্রভাবেই বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প ঢুকে ঝড়বৃষ্টির সম্ভাবনা তৈরি করছে।চলতি সপ্তাহের মধ্যভাগ থেকে প্রায় ফি দিনই বিকেল অথবা সন্ধের দিকে কয়েক পশলা বৃষ্টিতে ভিজেছে কলকাতা তথা দক্ষিণবঙ্গ। দিনভর চরম উষ্ণতা ও আর্দ্রতা থেকে স্বস্তি মিলেছে বঙ্গবাসীর। কোথাও কোথাও শিলাবৃষ্টিও হয়েছে। বিশেষত উত্তরবঙ্গের কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির দাপট ছিল ভালই।

শনিবার কলকাতায় মেঘলা আকাশ থাকবে। তাপমাত্রা বেশ কিছুটা নেমে গিয়েছে। এদিন সকালে সর্বনিম্ন তাপমাত্রা  ছিল ২৩.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তিন ডিগ্রি কম। শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াস ছিল। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ সর্বোচ্চ ৯০ শতাংশ। বুধ কিংবা বৃহস্পতিবার নাগাদ আন্দামান সাগরে তৈরি হতে পারে নিম্নচাপ যা শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে। জানাল আলিপুর আবহাওয়া দফতর।

আরও পড়ুন: করোনা রুখতে বাড়িতে কত ডিগ্রিতে চালাতে হবে এসি, জানিয়ে দিল কেন্দ্র 

Exit mobile version