Site icon The News Nest

জেনে নিন, মাংস ছাড়াই ‘হাই-প্রোটিন’ বার্গার তৈরির রেসিপি

burgers veggie burger

নিউজ কর্নার ওয়েব ডেস্ক: স্বাস্থ্যকর খাবার খেতে গিয়ে অনেকেই ভেজিটেবল বার্গার অর্ডার করেন রেস্টুরেন্টে। অনেকে বাড়িতেও ভেজিটেবল বার্গার তৈরির চেষ্টা করেন। তবে ভেজিটেবল বার্গার একটু শুকনো, একটু বিস্বাদ মনে হতে পারে অনেকের কাছে। তারা দেখে নিতে পারেন এই রেসিপিটি। এতে মাংস না থাকলেও প্রোটিন রয়েছে অনেক, আর স্বাদটাও দারুণ।

উপকরণ

প্রণালি

১) একটি সসপ্যানে জল ও ডাল নিয়ে ফুটিয়ে নিন। ডাল নরম হওয়া পর্যন্ত সেদ্ধ করুন, ১৫ মিনিটের মতো লাগবে। জলের ওপরে আসা ফেনা তুলে নিন। জল ঝরিয়ে ঠান্ডা করে নিন।

২) ১ টেবিল চামচ তেল গরম করে নিন ননস্টিক তাওয়া বা ফ্রাইপ্যানে। এতে মাঝারি আঁচে ভেজে নিন পেঁয়াজ। নরম হয়ে আসবে কিন্তু বাদামি হবে না। এতে বাকি তেল ও মাশরুম দিয়ে দিন। মাশরুম ভাজতে ভাজতে গলে গেলে ও প্যান থেকে পানি শুকিয়ে এলে এতে রসুন ও ধনেপাতা দিয়ে আরেক মিনিট ভেজে নিন। এরপর ভিনেগার দিয়ে চুলা থেকে নামিয়ে নিন।

৩) একটি ব্লেন্ডারে মাশরুম, ডাল, ব্রেড ক্রাম্ব ও ইস্ট দিয়ে নুন ও গোলমরিচ দিন। এরপর ব্লেন্ড করুন, কিন্তু একদম মিহি করে ফেলবেন না।

৪) এই মিশ্রণ থেকে ৪টি প্যাটি তৈরি করে নিন এবং ঢেকে ফ্রিজে রাখুন ৩০ মিনিট। এরপর বের করে অল্প তেলে ভেজে নিন।

প্যাটি দিয়ে বার্গার তৈরি করে পরিবেশন করুন গরম গরম।

উপকারিতা :

এই বার্গারে থাকা ডাল প্রোটিনের খুবই ভালো উৎস। এ ছাড়া তা ঘন ঘন ক্ষুধা লাগাও প্রতিরোধ করে। প্রোটিনের পাশাপাশি এই বার্গারে অনেকটা ফাইবার থাকে, তাই তা ওজন কমাতে কাজে আসে।

এ ছাড়া বার্গারে ব্যবহার করা গোলমরিচ এবং টমেটো দুটোই মেটাবলিজম বাড়িয়ে মেদ কমাতে সাহয্য করে।

 

Exit mobile version