Site icon The News Nest

Durgapuja 2021: ছক ভাঙছে ৬৬ পল্লি, এবার দুর্গাপুজোয় পৌরহিত্যে ৪ মহিলা

WhatsApp Image 2021 08 19 at 8.14.32 PM

নজির তৈরি করতে চলেছে কলকাতার বিখ্যাত ৬৬ পল্লীর  দুর্গাপুজো। এবার দুর্গাপুজোয় (Durga Puja) ৬৬ পল্লী দুর্গোৎসবে পৌরোহিত্য করবেন মহিলা পুরোহিত নন্দিনী ভৌমিক, রুমা রায়, সেমন্তী ব্যানার্জি ও পৌলোমী চক্রবর্তী। বলা চলে কলকাতার তথা এই বঙ্গের কয়েক শতকের  পুরনো রেওয়াজ ভাঙতে চলেছেন নেই চার নারী। আপাতত এই নয়া ট্রেন্ড নিয়েই মশগুল নেটদুনিয়াও। সকলেই চাইছেন মহিলাদের শারদ উৎসবে ও অন্যান্য ধর্মীয় অনুষ্ঠানে পৌরহিত্যের এই রেওয়াজ ব্যাপকভাবে জনপ্রিয় হোক, আর পাঁচটা ক্ষেত্রের মত ধর্মীয় অনুষ্ঠানের পুরাতন সংস্কারকে ঝেড়ে ফেলে নতুনকে স্বাগত জানিয়ে দেশকে পথ দেখাক বাংলা।

এতদিত চোখে পড়েছে মহিলারা দুর্গাপুজো পরিচালনা করেছেন। থিম সাজানো থেকে ঢাক বাজানো সবেতেই মহিলাদের এগিয়ে আসতে দেখা গেছে। কিন্তু দুর্গা পুজোতে মহিলা পৌরোহিত্য কিন্তু সেভাবে দেখা যায়নি। সেই দৃশ্যই এবার দেখা যাবে ৬৬ পল্লির মণ্ডপে। উদ্যোক্তাদের বিশ্বাস, শুধু প্রতিমা বা মণ্ডপ নয়, ৬৬ পল্লির পুজোয় দর্শকদের অন্যতম আকর্ষণ হতে চলেছে মহিলাদের পৌরহিত্য। কলকাতায় দুর্গাপুজোর ইতিহাসেও হয়তো এমনটাই প্রথমবার হতে চলেছে।

আরও পড়ুন: ভারতের আধ্যাত্মিক জগতের উজ্জ্বল নক্ষত্র শিরডির সাইবাবা

বিগত কয়েক বছর ধরে নন্দিনী, সেমন্তী, রুমা, পৌলমীদের বিয়ে থেকে গৃহপ্রবেশের মতো অনুষ্ঠানে পৌরহিত্য করতে দেখা গেছে। তাঁরা অবশ্য জানিয়েছিলেন, শুরুর দিকে পথচলাটা মোটেই সহজ ছিল না তাঁদের কাছে। সমস্ত বাঁধা কাটিয়ে নিজেদের প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছেন নারী পুরোহিতরা। এবার ৬৬ পল্লির দুর্গাপুজোয়, পৌরহিত্য করবেন তাঁরা।

এই বারোয়ারি দুর্গাপুজো প্রতিবছরের মতো হবে সকলকে নিয়েই। ৬৬ পল্লির পুজো উদ্যোক্তা প্রদ্যুম্ন মুখোপাধ্যায়ের কথায়, প্রথা ভাঙায় বিশ্বাসী নন তাঁরা। তবে পুরুষদের পাশে মহিলারাও এসে দাঁড়ানোর কথা জানিয়েছেন। পুরোহিত দর্পণ, দেবী পুরাণ, বৃহত্‍ নান্দিকেশ্বর পুরাণ, কালিকাপুরাণ ঘেঁটে ফেলেছেন মহিলা পুরোহিতরা। বাড়তি হিসেবে, পুজোয় মন্ত্রোচ্চারণের সঙ্গে যুক্ত হবে সঙ্গীতের সুর। ৬৬ পল্লি জোরকদমে নিচ্ছে সেই প্রস্তুতি।

আরও পড়ুন: Ayodhya: ঝুলন উপলক্ষ্যে রামলালাকে রুপোর দোলনা উপহার, ওজন ২১ কেজি !

Exit mobile version