Site icon The News Nest

ভাইফোঁটার হরেক নাম, রাজ্যভেদে বদলে যায় নাম, ক’টা পর্যন্ত দেওয়া যাবে ভাইফোঁটা?

bhai fota

ফি বছর কার্তিক মাসের শুক্লপক্ষের তিথিতে বাঙালি মেতে ওঠে ভ্রাতৃদ্বিতীয়ায়। ভাইয়ের দীর্ঘ ও সুস্থ জীবনের কামনায় বোনেরা ফোঁটা দেন এই দিনটিতে। দেশজুড়েই পালিত হয় এই উৎসব। তবে এক এক রাজ্যে এই উৎসব এক এক নামে পরিচিত। পশ্চিমবঙ্গের বেশিরভাগ মানুষ এই উৎসবকে ‘ভাইফোঁটা’ বলেই ডাকেন। কেউ কেউ বড় জোর বলে থাকেন ‘ভ্রাতৃদ্বিতীয়া’।তবে এই অনুষ্ঠান বাঙালি জনপ্রিয় ‘ভাই ফোঁটা’ (Bhai Phota 2022) নামেই।

যদি দার্জিলিংয়ে নেপাল যান দেখবেন লোকে একিই অনুষ্ঠানকে ‘ভাইটিকা’ বলছেন। আবার দিল্লি, গুরুগ্রামে এই একই অনুষ্ঠানকে বলা হয় ‘ভাই দুজ’ (Bhai Dooj 2022)।মহারাষ্ট্র, গোয়া এবং কর্ণাটকের মতো রাজ্যে এই উৎসব ‘ভাইবিজ’ নামেই খ্যাত।প্রতি বাড়িতে ফোঁটা দেওয়ার পরে ভাইকে মিষ্টিমুখ করান বোনেরা।

এ বছর বৃহস্পতিবার ভ্রাতৃদ্বিতীয়া৷ কারণ এই দিন সূর্যোদয়ের সময়ে দ্বিতীয়া তিথি থাকছে৷ কিন্তু কত ক্ষণ থাকছে এই তিথি? অর্থাৎ কত ক্ষণ পর্যন্ত দেওয়া যাবে ভাইফোঁটা?বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা অনুযায়ী দ্বিতীয়া তিথি শুরু হয়েছে বুধবার, ৯ কার্তিক বা ২৬ অক্টোবর দুপুর ২ টো ৪৪ মিনিটে ৷ থাকছে ১০ কার্তিক, বৃহস্পতিবার, দুপুর ১২ টা ৪৬ মিনিট পর্যন্ত৷গুপ্ত প্রেস পঞ্জিকা মতে বুধবার, ৮ কার্তিক বা ২৬ অক্টোবর দ্বিতীয়া শুরু হচ্ছে দুপুর ৩ টে ২৭ মিনিট ৫০ সেকেন্ডে৷ দ্বিতীয়া তিথি থাকছে দুপুর ২ টো ৪ মিনিট ১০ সেকেন্ড পর্যন্ত৷অর্থাৎ দাদা বা ভাইয়ের কপালে ফোঁটা দেওয়ার সময় আপনার হাতে সময় থাকছে বৃহস্পতিবার দুপুর পর্যন্ত৷

 

বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা অনুসারে—

দ্বিতীয়া তিথি আরম্ভ–

বাংলার –৯ কার্তিক, বুধবার।

ইংরেজি– ২৬ অক্টোবর, বুধবার।

সময়– দিবা ঘ ২ টো ৪৪ মিনিট।

দ্বিতীয়া তিথি শেষ–

বাংলার– ১০ কার্তিক, বৃহস্পতিবার।

ইংরেজি– ২৭ অক্টোবর, বৃহস্পতিবার।

সময়– দিবা ঘ ১২টা ৪৬ মিনিট।

গুপ্তপ্রেস পঞ্জিকা মতে–

দ্বিতীয়া তিথি আরম্ভ–

বাংলার– ৮ কার্তিক, বুধবার।

ইংরেজি– ২৬ অক্টোবর, বুধবার।

সময়– ঘ ৩ টে ২৭ মিনিট ৫০ সেকেন্ড।

দ্বিতীয়া তিথি শেষ–

বাংলার –৯ কার্তিক, বৃহস্পতিবার।

ইংরেজি– ২৭ অক্টোবর, বৃহস্পতিবার।

সময়– ঘ ২ টো ৪ মিনিট ১০ সেকেন্ড।

 

Exit mobile version