Site icon The News Nest

Malmas 2021: আজ থেকে শুরু হচ্ছে মলমাস, ভুলেও এই ৫ কাজ করবেন না

malmas 2021 1615797169

হিন্দু পুরাণ ও জ্যোতিষ শাস্ত্রে প্রতিটি মাসের আলাদা আলাদা মাহাত্ব বর্ণনা করা হয়েছে। বৈশাখ থেকে চৈত্র ১২ মাসের যেমন অনেক ভালো গুণ আছে ঠিক তেমনই খারাপ গুণ রয়েছে মলমাস ও খড় মাসের। প্রতি বছর মার্গশীর্ষ ও পৌষ মাসের মধ্যবর্তী সময়ে আসে খড়মাস। ডিসেম্বরের ১৬ তারিখ থেকে শুরু হতে চলেছে এই বছরের খড় মাস। চলবে জানুয়ারির ১৪ তারিখ পর্যন্ত।

কেন হয় খড়মাস?

মার্কণ্ড পুরাণ অনুযায়ী, সূর্যদেব তার সাতটি ঘোড়ায় চড়ে ব্রহ্মাণ্ডের চারিদিকে ঘুরে বেড়ান। এই প্রদক্ষিণের সময় সূর্যের রথ কোথাও থামে না। অতএব রথের সাথে লাগানো ঘোড়াগুলিও বিশ্রাম পায় না। ঘোড়াগুলিকে বিশ্রামের অভাবে ক্লান্ত হয়ে পড়তে দেখে সূর্যদেব আবেগপ্রবণ হয়ে পড়েন এবং ঘোড়াগুলিকে জল খেতে একটি পুকুরের কাছে নিয়ে যান। সূর্যদেব পুকুরের কাছে পৌঁছে সেখানে দুটি খড় বা গাধা দেখতে পান। তিনি তখন তাঁর রথের ঘোড়াগুলিকে রেখে গাধা দুটিকে রথের সঙ্গে বেঁধে দেন। গাধা দুটি অনেক কষ্টে সূর্যদেবের রথ টানতে সক্ষম হয়। তাই এ সময় রথের গতিও কমে যায়। কথিত আছে, প্রতি বছর সূর্যের ঘোড়া খড়মাসে বিশ্রাম নেয়। ফলে এই সময় কোনও কাজ শুভ হয় না।

আরও পড়ুন: Raas Purnima 2021: আগামীকাল রাস পূর্ণিমা, জেনে নিন শুভক্ষণ, গুরুত্ব

শুভ কাজ নিষিদ্ধ

জ্যোতিষ শাস্ত্র অনুসারে বৃহস্পতি হল ধনু রাশির অধিপতি। নিজের রাশিতে বৃহস্পতির প্রবেশ কোনও ব্যক্তির জন্য শুভ নয়। এমনটা ঘটলে মানুষের জন্মকুণ্ডলীতে সূর্য দুর্বল হয়ে পড়ে। এই রাশিতে সূর্য মলিন হওয়ার কারণে একে মলমাসও বলা হয়। কথিত আছে, মলমাসে সূর্যের প্রকৃতি ক্রুদ্ধ হয়। সূর্যের দুর্বল অবস্থানের কারণে এই মাসে শুভ কাজে নিষেধাজ্ঞা রয়েছে।

এই কাজগুলি করবেন না

১. এই সময়ে বিবাহ নিষিদ্ধ। এই সময়ে বিয়ে হলে মানসিক ও শারীরিক সুখ পাওয়া যায় না।
২. এই সময়ে নতুন বাড়ি নির্মাণ এবং সম্পত্তি ক্রয় নিষিদ্ধ। এই সময়ে নির্মিত বাড়িগুলি সাধারণত দুর্বল এবং তাদের থেকে বসবাসের আনন্দ পাওয়া যায় না।
৩. নতুন ব্যবসা বা নতুন কাজ শুরু করবেন না। মালমাসে একটি নতুন ব্যবসা শুরু করা আর্থিক অসুবিধার জন্ম দেয়।
৪. দ্বিরাগমন, কর্ণবেধ এবং মুণ্ডনের মতো অন্যান্য শুভ কাজগুলিও নিষিদ্ধ, কারণ এই সময়ে করা কাজের কারণে সম্পর্ক নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে।
৫. এই মাসে ধর্মীয় আচার-অনুষ্ঠান করবেন না। প্রতিদিনের ধর্মীয় আচার-অনুষ্ঠান করা যায়।

আরও পড়ুন: Gita Jayanti 2021: এই দিনেই শ্রীকৃষ্ণ অর্জুনকে গীতার উপদেশ দিয়েছিলেন, জানুন গীতা জয়ন্তীর তিথি ও গুরুত্ব

 

Exit mobile version