Site icon The News Nest

বৃন্দাবনে শুরু হয়ে গেল হোলি পর্ব, দেখুন শ্রী বাঁকে বিহারির মন্দিরের রং উৎসব

1

‘রঙভরনি একাদশী’ (Rangbharni Ekadashi) উপলক্ষে আজ থেকে মথুরায় (Mathura) শুরু হয়ে গেল হোলি (Holi 2022) । বৃন্দাবনে বাঁকে বিহারী মন্দিরে চলছে রঙ খেলা । লাল, হলুদ, সবুজ আবিরে রঙিন হয়ে উঠেছে মন্দির চত্বর । ভক্তদের ভিড়ও চোখে পড়ার মতো ।

প্রত্যেকবার দোলের ঠিক কিছুদিন আগে থেকেই ‘রঙভরনি একাদশী’ উপলক্ষে মথুরায় শুরু হয়ে যায় রং খেলা । দেশ-বিদেশ থেকে ভক্তরা এসে ভিড় জমায় এখানে । মন্দিরে আসা ভক্তদের উপর বড় বড় পিচকিরি দিয়ে রং দেওয়া হয় । লাঠমার হোলিও খেলায় হয় । লাঠমার হোলিতে পুরুষরা মহিলাদের রং দিয়ে রাঙিয়ে দেওয়ার চেষ্টা করেন । মহিলারা নিজেদের লাঠি দিয়ে রক্ষা করেন ।

আরও পড়ুন: Dol Jatra 2022: দোল পূর্ণিমার দিন-ক্ষণ-তিথি এক নজরে

কিংবদন্তি অনুসারে, কৃষ্ণ মথুরায় জন্মগ্রহণ করেছিলেন। বৃন্দাবন আর মথুরা দুই শহরে কিন্তু উত্তর প্রদেশ। রাধা জন্মগ্রহণ করেছিলেন বারসানায়। উত্তরপ্রদেশের আরও একটি অঞ্চলের নাম হল ব্রজ। ব্রজ কিন্তু ঐতিহ্যের উৎস স্থল বলা হয়ে থাকে। বৃন্দাবনে হোলির বিরাট অনুষ্ঠান সমাবেশ করা হয়। দেশের বিভিন্ন প্রান্তের হাজার হাজার মানুষ সেখানে জমায়েত হন। সেখানে নানা রকম সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে হোলি উৎসব উদযাপন করা হয়। ব্রজতে কিন্তু শুধু একদিন হোলি উৎসবকে সীমাবদ্ধ রাখা হয়না। প্রায় এক সপ্তাহ জুড়ে নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে হোলি উৎসব পালন করা হয়।

হোলির আগে একাদশীর দিন পালন করা হয় ফুল ওয়ালি হোলি এই অনুষ্ঠানে পুরো এলাকার লোক উদযাপনে যুক্ত হন। সুন্দর ফুলে সাজিয়ে বাঁকে বিহারী থেকে কৃষ্ণমূর্তি এনে সাদা রঙের পোশাক পড়ে গোস্বামী পুরোহিতরা ফুলের পাপড়ি হাওয়া করে থাকেন।

আরও পড়ুন: Holashtak 2022: কবে থেকে শুরু হোলাষ্টক? জেনে নিন হোলির আগে এই ৮ দিন কেন অশুভ!

 

 

Exit mobile version