Site icon The News Nest

Jagannath Dev Snan yatra 2022: জানুন জগন্নাথদেবের স্নানযাত্রার তিথি কখন পড়ছে?

WhatsApp Image 2022 06 15 at 7.53.01 PM

জগন্নাথদেবের স্নানযাত্রা উপলক্ষ্যে ফের বন্ধ হল পুরীর জগন্নাথ মন্দিরের (Puri Jagannath Mandir) দরজা। সোমবার বেলা ৩টে পর্যন্ত বন্ধ থাকবে জগন্নাথদেবের মন্দির। এই সময় মন্দির চত্বরে প্রবেশ করতে দেওয়া হবে না কোনও দর্শনার্থীকে। রথযাত্রার আগে এদিন থেকেই পুরীর মন্দিরে শুরু হচ্ছে বিশেষ ‘সেনাপাতা লাগি’ (Senapata Lagi) অনুষ্ঠান।

জ্যৈষ্ঠ মাসের পূর্ণিমা তিথিতে জগন্নাথ দেবের স্নানযাত্রা উৎসব পালন করা হয়। এটি ভক্তদের কাছে একটা বড় মহোৎসব। জগন্নাথ বলরাম সুভদ্রা দেবীর বিগ্রহকে জগন্নাথ মন্দির থেকে বাইরে নিয়ে আসা হয়। মন্দিরের বাইরে তৈরি করা হয় বিশেষভাবে সজ্জিত স্নানমঞ। মঞ্চটি তোরণ এবং রেশমি কাপড় দিয়ে সজ্জিত থাকে। ১০৮ ঘড়া জল দিয়ে অভিষেক করানো হয় বিগ্রহকে। এই জলের মধ্যে অনেক রকম ভেষজ ঔষধি চন্দন আরো নানারকম সুগন্ধি দেওয়া থাকে। বলা হয় জগন্নাথ দেবের স্নানযাত্রা যে দর্শন করতে পারে তার মত পরম ভাগ্যবান আর কেউ হয়না।

আরও পড়ুন: Chardham Yatra 2022: খুলে গেল কেদারনাথ মন্দিরের দরজা, জানুন মন্দিরের ৮ টি অজানা রহস্য

তার সমস্ত রকম পাপ ধুয়ে মুছে যায়। তিনি এই জগতের সমস্ত পাপ থেকে মুক্ত হয়ে যান। এই তিথিকে জগন্নাথ দেবের আবির্ভাব তিথিও বলা হয়ে থাকে। ১০৮ টা সোনার কলসি জল পরিপূর্ণ করে স্নান মঞ্চে নিয়ে আসা হয়। বিগ্রহদের সুন্দর পট্টবস্ত্র দিয়ে ঢেকে দেওয়া হয় স্নানের পর। রথ যাত্রার পূর্বে খুবই মহত্বপূর্ণ হলো এই স্নান যাত্রা উৎসব। কারণ এই উৎসবের পর জ্যৈষ্ঠ পূর্ণিমা থেকে আষাঢ়ী আমাবস্যা পর্যন্ত মন্দির বন্ধ থাকে। বিগ্রহের নিত্য পূজা চালু থাকলেও জনসাধারণের জন্য মন্দির দর্শন বন্ধ থাকে। মন্দির আবার রথ যাত্রা সময় জনসাধারণের জন্য খোলা হয়।

বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা অনুসারে এ বছরে স্নান যাত্রা উৎসব পড়েছে মঙ্গলবার ১৪ জুন ২০২২। পূর্ণিমা তিথি শুরু হচ্ছে ১৩ জুন রাত্তির ন’টা দু মিনিট থেকে। পূর্ণিমা তিথি থাকছে মঙ্গলবার দিন বিকেল পাঁচটা একুশ মিনিট পর্যন্ত।

আরও পড়ুন: Puri Jagannath Temple: পুরীর জগন্নাথ মন্দিরে বড় চমক, ৪০ লাখ টাকায় তৈরি হচ্ছে নতুন রথ

Exit mobile version