Site icon The News Nest

এই বছর ২ দিন পড়েছে রাখি পূর্ণিমা! ভাইয়ের হাতে কবে রাখি বাঁধবেন, জেনে নিন

RAKHI

শ্রাবণ মাসের পূর্ণিমা তিথি রাখি পূর্ণিমা নামে পরিচিত। এই দিনটি ভাই ও বোনের দিন। বোনেরা এদিন হাতে রাখি পরিয়ে ভাইয়ের দীর্ঘ জীবন কামনা করেন এবং ভাইরা তাঁদের রক্ষা করার প্রতিশ্রুতি নেন। এই বছর রাখি পূর্ণিমা (Raksha Bandhan 2021) নিয়ে একটা সংশয় তৈরি হয়েছে। কারণ এই বছর শ্রাবণ পূর্ণিমা দু-দিন ধরে পড়েছে। তাই এই দু-দিনের মধ্যে ঠিক কবে ভাইদের হাতে রাখি বাঁধতে হবে, তা নিয়ে বোনেদের মনে একটা ধোঁয়াশা দেখা দিয়েছে। জেনে নিন দুটি শ্রাবণ পূর্ণিমার মধ্যে ঠিক কবে রাখি পূর্ণিমা।

রাখি পূর্ণিমার দিনক্ষণ

পঞ্জিকা অনুসারে এই বছর শ্রাবণ পূর্ণিমা (Sawan Purnima) দু-দিন। পূর্ণিমা শুরু হচ্ছে ২১ অগাস্ট সন্ধ্যাকালে। চতুর্দশী তিথি শেষ হয়ে পূর্ণিমা পড়ছে ২১ অগাস্ট সন্ধে ৭টা ১ মিনিটে। যেহেতু সন্ধ্যাকালে পূর্ণিমা পড়ে যাচ্ছে, তাই শ্রাবণ পূর্ণিমা সম্পর্কিত অনেক শুভকাজই ২১ তারিখ করা যাবে। পরের দিন ২২ অগাস্ট সকাল থেকেই পূর্ণিমা। সূর্যোদয়ের সময় পূর্ণিমা তিথি থাকায় ২২ তারিখেই রাখি বন্ধন পালন করা শুভ।

তবে সেদিন আবার ভাদ্র দশা থাকায় সকাল থেকেই রাখি বন্ধন (Raksha Bandhan 2021) পালন করা পঞ্জিকা মতে শুভ নয়। ২২ অগাস্ট পূর্ণিমা তিথিতে সূর্যোদয় হবে সকালে ৫টা ৩২ মিনিটে। কিন্তু সেদিন বিকেল ৪টে পর্যন্ত ভাদ্র দশা রয়েছে। তাই সকাল থেকেই রাখি বন্ধন পালন না করে দুপুর ২টোর পর ভাইয়ের হাতে রাখি পরান। কারণ বেলার দিকে ভাদ্র দশার প্রভাব অনেকটাই খর্ব হয়ে যাবে।

আরও পড়ুন: অলৌকিক : জানুন সাধক ত্রৈলঙ্গ স্বামী সম্পর্কে অজানা কিছু কথা

আপনি যদি শ্রাবণ পূর্ণিমায় সত্যনারায়ণ পুজো করতে চান, তাহলে তা ২১ অগাস্ট করাই ভালো। কারণ ওদিন প্রদোষ কালে পুরো সময় জুড়ে পূর্ণিমা থাকবে। অন্যদিকে ২২ অগাস্ট প্রদোষকালে পূর্ণিমা ছেড়ে যাবে।

পৌরাণিক আমল থেকেই রাখী বন্ধন উৎসব ঘিরে একাধিক কথা প্রচলিত রয়েছে। বহু ঐতিহাসিক ঘটনাও এর সঙ্গে জড়িত। মহারাভারতের যুদ্ধের সময় শ্রীকৃষ্ণের শশুপালবধ নিয়ে একটি অধ্যায় প্রচলিত রয়েছে। এমন তিথিতে সেই সময় শ্রীকৃষ্ণের রক্তাক্ত কাটা হাতে নিজের ওড়নার বেঁধে দেন দ্রৌপদী। তাঁদের সেই বন্ধুত্বের সম্পর্কের উদযাপন ঘিরেই ভাইবোনের মধ্যে এই বিশেষ দিনটি রাখী উৎসব হিসাবে পালিত হয়।

কথিত রয়েছে, মুঘল সম্রাট হুমায়ুনকে নিজের ওড়নার অংশ বেঁধে ভাই বোনের সম্পর্ক স্থাপন করেছেন রাজপুত রানী দুর্গাবতী। সেই থেকে দুর্গাবতীর ভাই হয়ে ভ্রাতৃত্বের ধর্ম পালন করেন হুমায়ুন। এমনই ঘটনা কথিত রয়েছে।

আরও পড়ুন: Durgapuja 2021: ছক ভাঙছে ৬৬ পল্লি, এবার দুর্গাপুজোয় পৌরহিত্যে ৪ মহিলা

 

Exit mobile version