Site icon The News Nest

অগস্টের পরে খুলবে স্কুল-কলেজ , জানালেন কেন্দ্রীয় মন্ত্রী

নয়াদিল্লি : অগস্টের পরই ফের খুলবে দেশের সমস্ত স্কুল-কলেজের দরজা। এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রী রমেশ নিশঙ্ক পোখরিয়াল। তবে স্কুল-কলেজ খুললেও করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে স্বাস্থ্যবিধি সংক্রান্ত সমস্ত রকমের সাবধানতা যাতে মেনে চলা হয়, সে দিকে নজর রাখতে হবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে।

এ দিন মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল জানান, এখনই স্কুল খোলা সম্ভব নয়। অগস্টের পরে, খুব সম্ভবত ১৫ আগস্ট ২০২০ র পর স্কুলগুলি খোলা হবে।

আরও পড়ুন: দিল্লির হাসপাতাল স্থানীয়দের জন্য সংরক্ষিত করল কেজরি সরকার, দিলেন বর্ডার খোলার ঘোষণাও

করোনা সংক্রমণের জেরে গত ১৬ মার্চ থেকে দেশের স্কুল, কলেজগুলি বন্ধ হয়ে যায়। এর পর কেন্দ্রীয় সরকার জানায়, স্কুল খুললে ৩০% পড়ুয়াকে স্কুলে প্রবেশের অনুমতি দেওয়া হবে। ২৬ মে কেন্দ্রের তরফে জানানো হয়, লকডাউন উঠলেই জোন অনুযায়ী স্কুল খোলা হবে। গ্রিন ও অরেঞ্জ জোনের স্কুল আগে খোলা হবে। শুধুমাত্র অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা স্কুলে গিয়ে ক্লাস করতে পারবে। কারণ কিশোরদের সংক্রমণের আশঙ্কা কম।  

NCERT একটি খসড়া নির্দেশিকায় বলে, যখন সমস্ত স্কুল পুরোপুরি খুলে যাবে তখনই প্রাইমারি ও প্রি-প্রাইমারি শ্রেণির ছাত্রছাত্রীদের স্কুলে যাওয়ার অনুমতি দেওয়া হবে।

দেশ জুড়ে লকডাউনে শিথিলতার অঙ্গ হিসাবে ধীরে ধীরে বিধিনিষেধ মেনে রেস্তরাঁ, সিনেমা হল বা ধর্মীয় স্থানগুলি খোলার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। এ রাজ্যে শুরু করা হয়েছে সরকারি ও বেসরকারি পরিবহণ ব্যবস্থাও। তবে কবে স্কুল-কলেজের দরজা খুলবে, তা নিয়ে এত দিন স্পষ্ট নির্দেশিকা দেয়নি কেন্দ্রীয় সরকার। মে মাসের শেষে বেশ কিছু সংবাদমাধ্যমের রিপোর্টে উল্লেখ করা হয়েছিল, হয়তো জুলাইয়ের শেষে ৩০ শতাংশ পড়ুয়া নিয়ে শিক্ষা প্রতিষ্ঠানগুলি খুলবে।

সেই সঙ্গে প্রাথমিক ভাবে মনে করা হচ্ছিল, অষ্টম শ্রেণির পড়ুয়াদের বাড়ি থেকে পড়াশোনা চালাতে হবে। এবং গ্রিন ও অরেঞ্জ জোনেই শিক্ষা প্রতিষ্ঠানগুলি আগে খোলা হবে। তবে শেষমেশ ধাপে ধাপে তা খোলা হবে কি না, সে বিষয়ে কিছু জানাননি পোখরিয়াল। তবে তিনি বলেন, “আগামী ১৫ অগস্টের মধ্যে সমস্ত পরীক্ষার ফলাফল ঘোষণা করার চেষ্টা করা হচ্ছে। অর্থাৎ যে সমস্ত পরীক্ষা আগেই হয়ে গিয়েছে এবং যা এখন হচ্ছে, সেই সমস্ত পরীক্ষার রেজাল্ট।”

মন্ত্রী জানিয়েছেন, UGC ও NCERT-র সুরক্ষা সংক্রান্ত নির্দেশিকা মেনেই স্কুলগুলি খোলা হবে। শিক্ষা প্রতিষ্ঠানে পুনরায় কাজ শুরু হলে বাধ্যতামূলক ভাবে সুরক্ষা সংক্রান্ত নির্দেশিকা মেনে চলতে হবে।

নির্দেশিকা অনুসারে শিক্ষকদের মাস্ক ও গ্লাভস পরতে হবে। স্কুলে থার্মাল স্ক্যানার বসাতে হবে। তিন আসনের বেঞ্চে কেবল দুই জন শিক্ষার্থী বসতে পারবে। আর সামাজিক দূরত্ব মানা হচ্ছে কিনা তার জন্য CCTVতে নজরদারি রাখা হবে।

মন্ত্রী জানিয়েছেন, UGC ও NCERT-র সুরক্ষা সংক্রান্ত নির্দেশিকা মেনেই স্কুলগুলি খোলা হবে। শিক্ষা প্রতিষ্ঠানে পুনরায় কাজ শুরু হলে বাধ্যতামূলক ভাবে সুরক্ষা সংক্রান্ত নির্দেশিকা মেনে চলতে হবে।

আরও পড়ুন: মাত্র ২০ মিনিটেই ধরা পড়বে করোনা! সস্তার টেস্টিং কিট বানাল IIT হায়দরাবাদ

Exit mobile version