Site icon The News Nest

অ্যানিমেশনে রঙের খেলা! বসন্ত বিষুবের উদযাপনে ফুলের সাজ Google Doodle-এ

google doodle 1 768x432 1

বিশেষ বিশেষ দিনের উদযাপনে Google যে মনোহর Doodle-এ সেজে ওঠে, তার সাক্ষী থাকা যেন আমাদের একটা অভ্যাসে পরিণত হয়ে গিয়েছে। কিন্তু কমপিউটারে, স্মার্টফোনে চোখ রেখে Google-এর এই বিশেষ Doodle দেখলেও আসল ব্যাপারটি অনেকেরই এড়িয়ে যাবে চোখ থেকে, সেখানেই যান্ত্রিকতার কাছে হার মেনেছে প্রকৃতি। কিন্তু Google হার নয়, গাঁথতে বসেছে জয়ের মালা। তাই ফুলে ফুলে ছেয়ে গিয়েছে G, O, O, G, L আর E- এই পাঁচ অক্ষর!

২০ মার্চ, ২০২১ যে শুধুই একটা তারিখ হয়ে ক্যালেন্ডারের পাতায় জায়গা করার জন্য তৈরি হয়নি, সে কথা আজ মনে করিয়ে দিল Google। সত্যি বলতে কী, Google-এর এই বিশেষ Doodle-এর সূত্রেই অনেকের আজ মনে পড়ে যাবে বসন্ত বিষুবের কথা। মনে পড়ে যাবে যে আজ নিরক্ষরেখায় একেবারে সোজাসুজি এসে পড়ছে সূর্যের আলো। আর তার জেরেই আজ দিন এবং রাতের মেয়াদ একেবারে সমান সমান- পাক্কা ১২ ঘণ্টা করে!

আরও পড়ুন: ডিএসএলআর ক্যামেরা ও মিররলেস ক্যামেরার মধ্যে কোনটি বেস্ট?

এই জায়গায় এসে বিষুবের বৈজ্ঞানিক দিকটি সংক্ষেপে হলেও উল্লেখ করতেই হয়! সূর্য প্রতি বছরে নিরক্ষরেখাকে ঠিক দু’বার অতিক্রম করে। এর সূত্র ধরেই চলে উত্তরায়ণ এবং দক্ষিণায়ণের পালা। সেই সঙ্গে বছরে মোট দু’বার দিন এবং রাতের মেয়াদ সমান হয়। ১২ ঘণ্টা দিন এবং ১২ ঘণ্টা রাতের এই অবস্থানের দু’টি দিনকেই বিষুব নামে আখ্যা দেওয়া হয়ে থাকে। মার্চ বা বসন্তকালে যে দিনটি পড়ে, তাকে আমরা মহাবিষুব বা বসন্ত বিষুব নামে চিনি। অন্য পক্ষে, সেপ্টেম্বর মাস নাগাদ আবার যখন দিন আর রাতের মেয়াদ সমান হয়, সেই দিনটিকে আখ্যা দেওয়া হয় জলবিষুব বা শারদ বিষুব নামে। সেই সময়ে প্রকৃতিজগতে অবস্থান করে শরৎ ঋতু।

উত্তর গোলার্ধে বসন্তের আগমন হয় ২০ মার্চ। আর মরশুম শেষ হয় ২১ জুন। শীতের বিদায় এবং গ্রীষ্মের আগমনের এই মধ্যবর্তী সময় আসলে ফুলের সময়। নানা রঙের ফুল থেকে মনে হয় পৃথিবী জুড়ে যেন রঙের খেলা শুরু হয়েছে। আর এই রঙিন প্রকৃতিকে বোঝাতেই গুগল ডুডলে আঁকা হয়েছে একটি hedgehog। অ্যানিমেটেড এই গ্রাফিক্সে রয়েছে এমন একটি বাগানের ছবি যেখানে গাছে ফুটে রয়েছে নানা রঙের ফুল। নীল, লাল, গোলাপি, হলুদ— এই চারটি রঙের ছোঁয়া রয়েছে ওই অ্যানিমেশন গ্রাফিক্সে। গাছের আশপাশে ঘুরে বেড়াচ্ছে বিভিন্ন জীবজন্তু। hedgehog- এর পিঠে আবার দেখা গিয়েছে একটি ফুলের তোড়া। সেখানে ভিড় জমিয়েছে মৌমাছিরা।

আরও পড়ুন: বিশ্বজুড়ে আচমকাই স্তব্ধ হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম পরিষেবা

Exit mobile version