Site icon The News Nest

Mount Everest: রাতের এভারেস্টে রহস্যময় আওয়াজ! চমকে গেলেন বিজ্ঞানীরা

Mount Everest

রাতের বেলায় মাউন্ট এভারেস্টে অদ্ভুত এবং রহস্যময় আওয়াজ পাওয়া যায়। এমনটাই দাবি করেন বিজ্ঞানীরা। দীর্ঘ দিন ধরে এই রহস্যোদ্ঘাটনের চেষ্টা করা হয়েছিল। এক দল হিমবাহ বিজ্ঞানী সেই আওয়াজের উৎস খুঁজে পেয়েছেন।

হিমবাহ বিজ্ঞানী এভগেনি পোডলস্কির নেতৃত্বে এক দল গবেষক সেই রহস্যোদ্ঘাটনের জন্য এক সপ্তাহ ধরে নেপালের দিকে থাকা হিমালয়ে ট্রেক করেন। ত্রাকার্ডিং-ত্রম্বো হিমবাহের হালচাল পরীক্ষা করতে গিয়েছিলেন তাঁরা। তিন সপ্তাহেরও বেশি সময় সেখানে কাটান। পোডলস্কির দাবি, হিমবাহের গভীরে কম্পন মাপতে সেন্সর বসান। ভূমিকম্পের তীব্রতা মাপতে যে প্রযুক্তি ব্যবহার করা হয়ে, এ ক্ষেত্রেও সেই প্রযুক্তি ব্যবহার করা হয়েছিল বলে জানান পোডলস্কি।

আরও পড়ুন: WhatsApp: ল্যাপটপে হোয়াট্‌সঅ্যাপ খোলেন? জানুন গোপন তথ্য আড়াল করবেন কী ভাবে

তিন সপ্তাহ ওই হিমবাহের উপরে কাটানোর পর ওই গবেষক দলটি নীচে নেমে আসেন। পোডলস্কি জানিয়েছেন, হিমালয় থেকে নীচে নেমে আসার পর ওই কম্পনের তথ্য পরীক্ষা করেন। তখন তাঁরা দেখেন, রাতে এভারেস্টে যে রহস্যময় আওয়াজ হয়, তার সঙ্গে অত্যধিক ঠান্ডার একটি নিবিড় সম্পর্ক রয়েছে।

পোডলস্কিরা ওই তথ্য পরীক্ষা করে জানতে পারেন যে, রাতে তাপমাত্রা অত্যধিক নেমে যাওয়ার কারণে বরফে ফাটল ধরতে শুরু করে। আর তার জেরেই অদ্ভুত আওয়াজ শোনা যায় বলে দাবি ওই গবেষক দলের।

আরও পড়ুন: Google: পাসওয়ার্ড মনে রাখার দিন শেষ, গুগল নিয়ে এল ‘পাস-কি’

Exit mobile version