Site icon The News Nest

Bank Transaction: ATM কার্ডের বদলে আসছে টোকেন! প্রতারণা ঠেকাতে বড় সিদ্ধান্ত RBI-এর

Tokenization

কেনাকাটা থেকে মোবাইল রিচার্জ, ক্রমেই বাড়ছে অনলাইনে টাকা লেনদেন করার প্রবণতা। আর অনলাইনে টাকা লেনদেনের সময়, গ্রাহকদের তথ্য যাতে বেহাত না হয়ে যায় তা নিশ্চিত করতে টোকেন চালু করার পরামর্শ দিচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। ২০২২-এর অক্টোবর মাসেই পুরোদমে এই ব্যবস্থা চালু করতে চায় আরবিআই।

রিজার্ভ ব্যাঙ্কের নয়া ঘোষণা অনুযায়ী, অনলাইন লেনদেনের ক্ষেত্রে সংশ্লিষ্ট সংস্থা গ্রাহকের ডেবিট বা ক্রেটিড কার্ডের তথ্য সংরক্ষণ করতে পারবে না তো বটেই, এমনকী তা সঞ্চিত থাকলে মুছে ফেলতে হবে। জানা গিয়েছে, এবার থেকে একজন গ্রাহকের ডেবিট-ক্রেডিট কার্ডের তথ্যের বদলে ব্যবহার করা হবে একটি বিকল্প কোড, যাকে বলা হচ্ছে ‘টোকেন’। কেবলমাত্র ওই কোড বা টোকেনই সংগ্রহে রাখতে পারবে সংস্থা তথা পেমেন্ট গেটওয়ে।

আরও পড়ুন: WhatsApp তার ইউজারদের জন্য নিয়ে আসতে চলেছে Double-verification ফিচার

কাকে বলে টোকেন?

মেট্রোতে চলার সময় যেমন টাকা দিলে একটি টোকেন দেওয়া হয়, আর তার পর সেই টোকেন ব্যবহার করেই যাত্রা করতে পারেন যাত্রীরা। এই টোকেনও কিছুটা তেমনই। এ ক্ষেত্রে অনলাইনে কোনও একটি বিশেষ ওয়েবসাইটে গিয়ে গ্রাহকরা বানিয়ে নিতে পারবেন নিজস্ব টোকেন। এখন টাকা লেনদেনের সময় কার্ড ব্যবহার করলে বার বার নিজের কার্ডের তথ্য দিতে হয় গ্রাহকদের। দিতে হয় কার্ডের নম্বর, নাম, কার্ডের মেয়াদ ও পিন নম্বরের মতো বিভিন্ন তথ্য। নয়া ব্যবস্থায় এই সব তথ্যের বদলে গ্রাহক ব্যবহার করতে পারবেন একটি বিশেষ টোকেন নম্বর। ফলে সুরক্ষিত থাকবে ব্যক্তিগত তথ্য।

কী ভাবে বানাবেন টোকেন

১। কোনও ই-কমার্স সাইটে গিয়ে টাকা দেওয়ার সময় নিজের ব্যাঙ্কের ক্রেডিট বা ডেবিট কার্ডের তথ্য দিতে হবে।

২। তথ্য দেওয়ার পর ‘সিকিওর ইয়োর কার্ড’ কিংবা ‘সেভ কার্ড অ্যাজ পার আরবিআই গাইডলাইন্স’ নামক বিকল্প বেছে নিতে হবে।

৩। মোবাইলে কিংবা ই-মেলে এর পর একটি এককালীন ‘পাসওয়ার্ড’ বা ‘ওটিপি’ আসবে। সংশ্লিষ্ট ওয়েবসাইটে এই ওটিপি দিলেই তৈরি হয়ে যাবে টোকেন। তবে এক টোকেন অন্য কোনও সংস্থার ওয়েবসাইটে ব্যবহার করা যাবে না। পাশাপাশি, এখনই বাধ্যতামূলকও করা হচ্ছে না এই ব্যবস্থাটি।

আরও পড়ুন: BGMI Banned: ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়াও ব্যান? প্লে স্টোর-অ্যাপ স্টোর থেকে বেপাত্তা

Exit mobile version