Site icon The News Nest

UPI Payment: স্মার্টফোন ছাড়াই এবার লেনদেনের সুবিধা! শুরু হচ্ছে আজ থেকেই

digi

স্মার্টফোন নেই আপনার কাছে? তারপরও ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেসের (ইউপিআই) মাধ্যমে লেনদেন করতে পারবেন। আজ (মঙ্গলবার) থেকেই শুরু হতে চলেছে সেই পরিষেবা। আজ বেলা ১২ টায় ফিচার ফোনের জন্য সেই পরিষেবা চালু করবে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)।

এদিন Reserve Bank of India (RBI)-এর তরফে UPI লেনদেনের উদ্দেশে ফিচার ফোন ব্যবহারকারীদের জন্য আনা হয়েছে UPI123Pay। পাশাপাশি ডিজিটাল পেমেন্টের ক্ষেত্রে কোনও অসুবিধা হলে তার সমাধানে 24×7 একটি হেল্পলাইন চালু করা হয়েছে। এই হেল্প লাইনের নাম দেওয়া হয়েছে ডিজিসাথী (DigiSaathi)। দাবি করা হয়েছে, ফিচার ফোনের জন্য UPI ভিত্তিক পেমেন্ট প্রোডাক্ট লঞ্চ করায় 40 কোটি ফিচার ফোন ব্যবহারকারী উপকৃত হবেন। তারা এতদিন এই লেনদেনের সুযোগ পেতেন না।

আরও পড়ুন: 5 Cryptocurrency App যা নতুন ট্রেডারদের অবশ্যই ট্রাই করা উচিত

ফিচার ফোন ব্যবহারকারীরা সব ডিজিটাল পেমেন্ট পরিষেবা ব্যবহার করতে পারেন না। তবে তাঁদের হাতে ন্যাশনাল ইউনিফায়েড ইউএসএসডি প্ল্যাটফর্ম ব্যবহারের সুযোগ আছে। *99# কোডের মাধ্যমে তাঁরা সেই পরিষেবা ব্যবহার করতে পারেন।

RBI-এর তরফে জানানো হয়েছে, ফিচার ফোন ব্যবহারকারীরা এখন চারটি প্রযুক্তিগত অপশনের ভিত্তিতে লেনদেন করতে পারবেন। দেশের মোট 40 কোটি ফিচার ফোন ব্যবহারকারী এই সুবিধা নিতে পারবেন। এরফলে এবার তাঁরাও বন্ধুবান্ধব এবং পরিবারের কাছে অর্থ পাঠাতে, বিভিন্ন বন্ধুবান্ধব এবং পরিবারের কাছে অর্থ পাঠাতে, বিভিন্ন গাড়ির FastTag রিচার্জ এবং মোবাইল রিচার্জের মতো সুবিধা পেয়ে যাবেন।

আরও পড়ুন: Oppo লঞ্চ করেছে Find X5, Find X5 Pro এবং Find X5, জানুন দাম এবং ফিচার

 

Exit mobile version