Site icon The News Nest

World Hottest Day: ৩ জুলাই ইতিহাসের ‘সবচেয়ে উষ্ণতম’ দিন দেখল বিশ্ব! বাড়ছে চিন্তা

tempreture heatwave 1

সোমবার ছিল বিশ্বের সবচেয়ে উষ্ণতম দিন। সারা বিশ্বেই ৩ জুলাই দিনটি বিশ্বের উষ্ণতম দিন হিসেবে রেকর্ড হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সেন্টারস ফর এনভায়রনমেন্টাল প্রেডিকশন এই তথ্য জানিয়েছে। তাপপ্রবাহের জেরে বিশ্বের গড় তাপমাত্রা ছুঁয়েছে ১৭.০১ ডিগ্রি সেলসিয়াস। যেখানে এর আগে ২০১৬ সালের অগাস্ট মাসে বিশ্বের সর্বোচ্চ গড় তাপমাত্রা রেকর্ড হয়েছিল ১৬.৯২ ডিগ্রি সেলসিয়াস।

গ্র্যান্থাম ইনস্টিটিউট অফ ক্লাইমেট চেঞ্জ-এর পক্ষ থেকে অধ্যাপক ফ্রেডেরিক অটো এই নতুন তথ্য নিয়ে উদ্বেগ প্রকাশ করে বলেন, “এটা কোনও নতুন মাইলস্টোন তৈরি করা নয় যে আনন্দ পাওয়া যাবে। এটা মানুষের জন্য মৃত্যুর ঘণ্টা।” তাপমাত্রার এই বৃদ্ধির জন্য আবহাওয়াবিদের একাংশ এল নিনোকেই দায়ী করছেন। এই প্রসঙ্গে আবহাওয়াবিদ পেটেরি তালাস বলেন, “এল নিনোর জেরে তাপমাত্রা ধীরে ধীরে বাড়বে। সাত বছর পর এল নিনো তৈরি হয়েছে। আর এর জন্য তাপমাত্রা বৃদ্ধি পেতে বাধ্য।”

আরও পড়ুন: USA: মাতৃগর্ভেই শিশুর মস্তিষ্কে অস্ত্রোপচার, চিকিৎসা বিজ্ঞানে যুগান্তকারী পদক্ষেপ

সম্প্রতি বিভিন্ন দেশের প্রতিনিধিদের নিয়ে ‘জলবায়ু পরিবর্তন’-এর উপর তৈরি একটি প্যানেল জানিয়েছে, সাম্প্রতিক সময়ে বিশ্বের তাপমাত্রা ১.৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে। যদি এই পরিস্থিতি থেকে রক্ষা পেতে হয় সেক্ষেত্রে ২০১৯ সালে যে পরিমাণ গ্রিন হাউস গ্যাস নির্গত হত তা ৬০ শতাংশ কমাতে হবে ২০৩৫ সালের মধ্যে। তা না হলে গোটা বিশ্বের উপর ‘রুষ্ঠ প্রকৃতির খাঁড়া’ নেমে আসতে পারে।

৩ জুলাইয়ের তাপমাত্রা নতুন করে চিন্তার ভাঁজ ফেলছে বিশেষজ্ঞ মহলের কপালে। কয়েক বছর ধরেই বিশ্ব উষ্ণায়ন নিয়ে উদ্বেগে বিজ্ঞানীরা। একাধিক দেশগুলি একত্রে বিভিন্ন সময় গ্রিন হাউস গ্যাস নির্গমন কমানোর বার্তা দিয়েছিল। কিন্তু, আদতে পরিবেশের উপর অত্যাচার আদৌ কমছে না, বাস্তব তথ্য বলছে এমনটাই।

আরও পড়ুন: Super Moon: গুরুপূর্ণিমার দিনই দেখা যাবে অতিকায় Buck Moon! কেরামতি দেখাবে নীল চাঁদ

 

Exit mobile version