Site icon The News Nest

IPL 2020: পিচের মধ্যেই হাঁটু মুড়ে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনের প্রতি সমর্থন পান্ডিয়ার

hardik

আইপিএলের মঞ্চে বর্ণবিদ্বেষের বিরুদ্ধে প্রতিবাদ জানালেন হার্দিক পান্ডিয়া। রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে ম্যাচ চলাকালীন পিচের মধ্যেই হাঁটু মুড়ে বসেন তিনি। টুর্নামেন্টের ইতিহাসে এ ভাবে আগে কেউ কোনওদিন প্রতিবাদ জানাননি। পান্ডিয়াই প্রথম। তাঁর এই প্রতিবাদে সোশ্যাল মিডিয়ায় শুরু হয় আলোড়ন।

আমেরিকার বুকে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডকে নৃশংসভাবে এক পুলিশ অফিসার হত্যা করার পরেই সারা বিশ্ব জুড়ে জন্ম নেয় ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলন। শিল্পী, সাহিত্যিক, খেলোয়াড় সব ক্ষেত্রের মানুষ সামিল হয়েছেন এই প্রতিবাদে। ক্রিকেটের মঞ্চও মুখ ফিরিয়ে থাকেনি এই ক্যাম্পেন থেকে। ওয়েস্ট ইন্ডিজ বনাম ইংল্যান্ড সিরিজে এই আন্দোলনের বহিঃপ্রকাশ দেখা গেলেও পরবর্তী সিরিজগুলোতে এই আন্দোলন অবহেলিত হয়‌। এমনকি কোটিপতি লিগ আইপিএলের মঞ্চেও এই আন্দোলন উপেক্ষিত ছিল এতদিন।

আরও পড়ুন: আজ ফের মুখোমুখি বীর -জারার দল, দলের ধারবাহিকতা ভাবাচ্ছে কেকেআরকে

এই নিয়ে সম্প্রতি সরব হয়েছিলেন ক্যারিবিয়ান অধিনায়ক তথা সানরাইজার্স হায়দরাবাদ দলের সদস্য জেসন হোল্ডার। তবে এবার তাঁর সেই আক্ষেপ দূর করে দিলেন মুম্বই ইন্ডিয়ান্স দলের ভারতীয় তারকা হার্দিক পান্ডিয়া।

রাজস্থান রয়্যালসের বিপক্ষে ম্যাচে ৬০ রানের এক ঝোড়ো ইনিংস খেলেন হার্দিক। শেষ ওভারে হাফ সেঞ্চুরি করেন তিনি । তার পরেই হাঁটু গেড়ে বসে মুষ্টিবদ্ধ হাত উপরে তুলে নিজের প্রতিবাদ জানান । ডাগ আউটে বসে থাকা কেইরন পোলার্ডও হাত তুলে তাঁকে সমর্থন করেন। হ্যাশট্যাগ দিয়ে ক্যাপশন লেখা,  ব্ল্যাক লাইভস ম্যাটার। পরে সেই ছবি টুইট ও করেন তিনি।

নেটিজেনরা অনেকেই হার্দিকের এই কাজের প্রশংসা করেন। কিন্তু কেউ কেউ আবার সমালোচনা করেন। কেউ প্রশ্ন তোলেন, হার্দিক নিজের দেশের দিকে তাকান। দলিতদের উপর অত্যাচার নিয়ে কেন কথা বলছেন না?‌ আরেকজনের প্রশ্ন, হার্দিক ‌কি #DalitLivesMatters নিয়ে টুইট করবেন? যদিও এব্যাপারে পালটা কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি হার্দিকের কাছ থেকে।

আরও পড়ুন: করোনা আক্রান্ত ব্রাজিলিয়ান তারকা রোনাল্ডিনহো

 

Exit mobile version