Site icon The News Nest

এই পাঁচটি বিশ্বরেকর্ড নিজের দখলে রেখেছেন ধোনি, জেনে নিন একনজরে…

dhoni wc india

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন মহেন্দ্র সিং ধোনি। বর্ণোজ্জ্বল কেরিয়ারে বহু মণিমুক্ত ছড়িয়ে গিয়েছেন ভারতীয় তথা আন্তর্জাতিক ক্রিকেটে। গড়েছেন বহু নজির। অবসর নেওয়ার মুহূর্তে ধোনির দখলে রয়েছে এমন পাঁচটি বিশ্বরেকর্ডে নজর দেওয়া যাক।

একমাত্র অধিনায়ক হিসেবে সব আইসিসি ট্রফি জয়:- মহেন্দ্র সিং ধোনিই হলেন ক্রিকেটের ইতিহাসের একমাত্র ক্যাপ্টেন, যাঁর দখলে ওয়ান ডে বিশ্বকাপ (২০১১), টি-২০ বিশ্বকাপ (২০০৭) ও চ্যাম্পিয়ন্স ট্রফি (২০১৩), আইসিসির এই তিনটি খেতাবই রয়েছে।

ক্যাপ্টেন হিসেবে সবথেকে বেশি ফাইনাল জয় (ওয়ান ডে):- ক্যাপ্টেন হিসেবে ধোনি ৬টি বহুজাতিক টুর্নামেন্টের ফাইনালে উঠেছেন। যার মধ্যে ভারত ৪টি ফাইনালে জয় পেয়েছে।

আরও পড়ুন: ‘চোখের জল আটকে রেখে ক্রিকেটকে গুড বাই বলেছো, তোমার জন্য গর্বিত,’ ধোনির অবসর নিয়ে সাক্ষী

সবথেকে বেশিবার নট-আউট থাকা (ওয়ান ডে):- ধোনি একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে মোট ৮৪ বার নট-আউট থেকেছেন, যা এই মুহূর্তে বিশ্বরেকর্ড।

সবথেকে বেশি আন্তর্জাতিক ম্যাচে নেতৃত্ব:- ধোনি সব মিলিয়ে ৩৩২টি ম্যাচে ভারতকে নেতৃত্ব দিয়েছেন। ২০০টি ওয়ান ডে, ৬০টি টেস্ট ও ৭২টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচে টিম ইন্ডিয়া মাঠে নেমেছে মাহির নেতৃত্বে। সার্বিকভাবে এটি বিশ্বরেকর্ড।

আন্তর্জাতিক ক্রিকেটে সবথেকে বেশি স্টাম্প আউট:- ওয়ান ডে ক্রিকেটে ১২৩টি স্টাম্প আউট করেছেন ধোনি, যা বিশ্বরেকর্ড। আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ৩৪টি স্টাম্প করেছে তিনি, যা সবার থেকে বেশি। তিন ফর্ম্যাট মিলিয়ে ধোনি মোট স্টাম্প আউট করেছেন ১৯৫টি। এটিও একটি রেকর্ড।

আরও পড়ুন: করোনার বিরুদ্ধে লড়াই শেষ, প্রয়াত ভারতের প্রাক্তন ওপেনার, উত্তরপ্রদেশের মন্ত্রী চেতন চৌহান

Exit mobile version