Site icon The News Nest

ICC Ranking: ওয়ান ডে’র পাশাপাশি এখন বিশ্বের সেরা T20 অল-রাউন্ডার শাকিব

shakib al hasan

সম্প্রতি টি২০ সিরিজে অস্ট্রেলিয়াকে দুরমুশ করেছে বাংলাদেশ। আর তার পরেই দারুণ পুরস্কার পেলেন শাকিব আল-হাসান। আইসিসি-র জুলাই মাসের সেরা পুরুষ ক্রিকেটার নির্বাচিত হলেন তিনি। জিম্বাবোয়ের বিরুদ্ধে দুরন্ত খেলার জন্যেই এই পুরস্কার পেয়েছেন।

শাকিবের সঙ্গে দৌড়ে শামিল ছিলেন ওয়েস্ট ইন্ডিজের হেডেন ওয়ালশ জুনিয়র এবং অস্ট্রেলিয়ার মিচেল মার্শ। কিন্তু নিজের পারফরম্যান্সের কারণেই বাকিদের টপকে এই পুরস্কার হস্তগত করেছেন শাকিব। জিম্বাবোয়ের বিরুদ্ধে একদিনের সিরিজে মোট ১৪৫ রান করা ছাড়াও আটটি উইকেট পেয়েছেন শাকিব। টি২০ সিরিজে মাত্র সাত ইকনমি রেটে তিনটি উইকেট পেয়েছেন। জিম্বাবোয়ের বিরুদ্ধে একমাত্র টেস্টে পেয়েছিলেন দু’ইনিংস মিলিয়ে পাঁচটি উইকেট। বাংলাদেশ সেই ম্যাচ ২২০ রানে জেতে।

অন্যদিকে, ঘরের মাঠে অস্ট্রেলিয়া সিরিজের দুরন্ত পারফর্ম্যান্সের সুবাদে আইসিসি ব়্যাঙ্কিংয়ের শীর্ষ স্থানও ফিরে পেলেন তারকা ক্রিকেটার। আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার সদ্য প্রকাশিত ব়্যাঙ্কিং তালিকা অনুয়ায়ী শাকিব এখন বিশ্বের এক নম্বর টি-২০ অল-রাউন্ডার। তিনি পিছনে ফেলে দিলেন আফগানিস্তানের মহম্মদ নবিকে। টি-২০ বোলারদের তালিকাতেও তিনি ১২ নম্বরে উঠে এসেছেন।

আরও পড়ুন: একা মেয়ে কীভাবে যাবে! তিনবার সোনাজয়ী সামিহাকে বিদেশে খেলতেই পাঠালো না সাই

শাকিব ওয়ান ডে অল-রাউন্ডারদের তালিকায় শীর্ষে ছিলেন আগে থেকেই। ওয়ান ডে বোলারদের তালিকাতেও শাকিব নিজের ৯ নম্বর জায়গা ধরে রেখেছেন।

টি-২০ বোলারদের তালিকায় বড়সড় লাফ দিয়েছেন মুস্তাফিজুর রহমান। তিনি ২০ ধাপ উঠে এসে আপাতত ১০ নম্বরে জায়গা করে নিয়েছেন। মুস্তাফিজুর ওয়ান ডে বোলারদের তালিকায় ১১ নম্বরে রয়েছেন। ওয়ান ডে বোলারদের লিস্টে ৫ নম্বরে রয়েছেন বাংলাদেশের তারকা স্পিনার মেহেদি হাসান মিরাজ।

আরও পড়ুন: টি টোয়েন্টি বিশ্বকাপের পরে ‘সুখের চাকরি’ হারাতে পারেন রবি শাস্ত্রী! ভাসছে দ্রাবিড়ের নাম

Exit mobile version