Site icon The News Nest

SA v IND: শচীনকে টপকে রেকর্ড কোহলির, টেস্টের পরে ODI-তেও চরম বিপর্যয়

India vs South Africa scaled

টেস্টের দুঃস্বপ্ন কাটিয়ে ঘুরে দাঁড়াতে পারল না ভারত। পার্লে প্ৰথম ওয়ানডে ম্যাচেই ভারত অসহায়ভাবে আত্মসমর্পণ করে বসল প্রোটিয়াজদের কাছে। হারল ৩১ রানে। প্ৰথমে ব্যাট করে দক্ষিণ আফ্রিকা ২৯৬ তুলেছিল স্লো পিচে। সেই পিচে ভারত ৮ উইকেট হারিয়ে কোনওরকমে তুলল ২৬৫।

এদিন ওয়ানডে-তে ৬৩ তম অর্ধশতরানটি করে ফেললেন কোহলি (Virat Kohli)। তবে ৫০ পেরনোর আগেই গড়ে ফেলেন নয়া রেকর্ড। ভারতীয় ব্যাটার হিসেবে বিদেশের মাটিতে একদিনের ক্রিকেটে সর্বোচ্চ রানের মালিক হয়ে গেলেন কোহলি। দেশের বাইরে ১০৮টি ম্যাচে তাঁর সংগ্রহ ৫০৭০*। এই তালিকাতেই ১৪৭ ম্যাচে ৫০৬৫ রান নিয়ে শীর্ষে ছিলেন মাস্টার ব্লাস্টার। নেতৃত্বের দায়িত্ব ঝেড়ে ফেলে পার্লে শচীনকে টপকে গেলেন কোহলি। কিন্তু ম্যাচের ফল আশানুরূপ হল না। টস জেতা ইস্তক দাপট দেখিয়ে গেল হোম ফেভারিটরা।

টসে হেরে বোলিং করতে নেমে শুরুটা খারাপ করেনি ভারত। পঞ্চম ওভারেই জানেমন মালানকে ফিরিয়ে প্রথম ধাক্কাটা দেন যশপ্রীত বুমরা। এরপর ওপেনার কুইন্টন ডি’ককের সঙ্গে জুটি বাঁধেন তেম্বা বাভুমা। সেই জুটিও বেশিক্ষণ টেকেননি। ডি’কক এবং এইডেন মার্করাম ফিরে যান ১৮ ওভারের মধ্যেই। সেই যে তিনটি উইকেট পড়ল, এরপর ৩০ ওভার বোলিং করেও কোনও উইকেট পাননি ভারতীয় বোলাররা।

আরও পড়ুন:  ২৩ বছরের তরুণীকে গণধর্ষণ! ৯ বছর জেল খাটতে হবে রোবিনহোকে

বাভুমার সঙ্গে চতুর্থ উইকেটে যে জুটি গড়লেন রাসি ভ্যান ডার ডুসেন, তা গিয়ে থামল ৪৯তম ওভারে। ততক্ষণে চতুর্থ উইকেটে ২০৪ রানের জুটি গড়ে ফেলেছেন তাঁরা। বাভুমা এবং ডুসেন, দু’জনেরই শতরান হয়ে গিয়েছে। বাভুমা ফেরার পর দক্ষিণ আফ্রিকার রান এগিয়ে নিয়ে যাচ্ছিলেন ডুসেন। শেষ পর্যন্ত ৯৬ বলে ১২৯ করে অপরাজিত থাকেন তিনি। ১৪৩ বলে ১১০ রান করেন বাভুমা। অধিনায়কোচিত ইনিংস পাওয়া গেল তাঁর ব্যাট থেকে।

শুরুতেই অধিনায়ক রাহুলকে (১২) ফিরিয়ে ভারতীয় ব্যাটিং অর্ডারে ধাক্কা দেন মার্করাম। তবে এরপরই জুটি বেঁধে দুরন্ত ছন্দে এগিয়ে যান ধাওয়ান (Shikhar Dhawan) ও কোহলি। দীর্ঘদিন পর প্রত্যাবর্তন করেই চেনা ফর্মে ধরা দেন গব্বর। ৮৪ বলে ৭৯ রান করে আউট হন। ধাওয়ান-কোহলি ফিরতেই এনগিডি, শামসিদের দৌরাত্ম্যে তাসের ঘরের মতো ভেঙে পড়ে দলের মিডল অর্ডার। শার্দূল ঠাকুর শেষে দাঁতে দাঁত চেপে লড়াই করে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেছিলেন ঠিকই, কিন্তু ততক্ষণে ম্যাচ হাত থেকে বেরিয়েই গিয়েছে। রোহিতের অনুপস্থিতিতে রাহুলের (KL Rahul) নেতৃত্বে এই সিরিজে ভারত কী করে, সেটাই এখন দেখার।

আরও পড়ুন: Ind vs SA: মাঠে মেজাজ হারালেন কোহলি, DRS- এর বিরুদ্ধে স্টাম্প মাইকে উগরে দিলেন ক্ষোভ

Exit mobile version