Site icon The News Nest

Ind vs WI: হাজারতম এক দিনের ম্যাচে অনায়াস জয় ভারতের

Rohit Sharma 1200x675 1

বিদেশে দক্ষিণ আফ্রিকার পিচে ওয়ানডেতে অপমান সয়ে হোয়াইটওয়াশ হজম করেছিল ভারত। দেশের মাটিতে ঘূর্ণিকে বন্ধু বানিয়ে ফের একবার দাপটে ভঙ্গিতে পথ চলা শুরু হল রোহিত শর্মার টিম ইন্ডিয়ার। চাহাল-ওয়াশিংটনদের স্পিনের মায়াজালে মাত্র ১৭৬-এ অলআউট হয়ে গিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। সেই রান তাড়া করতে নেমে ভারত লক্ষ্যে পৌঁছল মাত্র ২৮ ওভারে। হাতে ৬ উইকেট নিয়ে। ঐতিহাসিক হাজারতম ম্যাচ স্মরণীয় করে রাখল তারা।

টসে জিতে ভারতের ফিল্ডিং নেওয়ার সিদ্ধান্ত প্রথম থেকেই ফল দিতে শুরু করে। ওপেনার শাই হোপকে ফিরিয়ে দেন মহম্মদ সিরাজ। এর পরে একই ওভারে ব্র্যান্ডন কিং এবং ডারেন ব্রাভোকে ফেরান ওয়াশিংটন সুন্দর। ২০ ওভারের মধ্যে ওয়েস্ট ইন্ডিজের পাঁচ উইকেট পড়ে যায়। ওয়াশিংটনের মতোই একই ওভারে জোড়া শিকার যুজবেন্দ্র চহালের। ফিরিয়ে দেন ভয়ঙ্কর হয়ে উঠতে থাকে নিকোলাস পুরান এবং কায়রন পোলার্ডকে। এর কয়েক ওভার পরেই অল্প সময়ের ব্যবধানে ফিরে যান শারমা ব্রুকস এবং আকিল হোসেন। ৭৯ রানে ৭ উইকেট হারিয়ে তখন রীতিমত ধুঁকছে ওয়েস্ট ইন্ডিজ।

আরও পড়ুন: ২১তম গ্র্যান্ড স্ল্যাম জয়! ফেডারার, জোকারকে টপকে ইতিহাস গড়লেন Rafael Nadal

এই সময়ে ঘুরে দাঁড়ান ওয়েস্ট ইন্ডিজের বহু যুদ্ধের সেনানী জেসন হোল্ডার। সঙ্গী ফ্যাবিয়ান অ্যালেনকে নিয়ে অষ্টম উইকেটে ৭৮ রানের জুটি গড়েন তিনি। ভারতীয় বোলারদের ওপর রীতিমতো চাপ তৈরি করেছিলেন হোল্ডার। একটিও চার মারেননি। কিন্তু চারটি ছয় মেরেছেন, যার মধ্যে রয়েছে চাহালকে মারা একটি বিশাল ছক্কা। ৩৮তম ওভারে সেই জুটি ভাঙে। এরপর আর ওয়েস্ট ইন্ডিজের ইনিংস বেশিক্ষণ টেকেনি। ১৭৬ রানেই গুটিয়ে যায় তারা।

এই রান তাড়া করতে নেমে রোহিত-ঈশানের ওপেনিং জুটি শুরুতেই ৮০ তুলে দেওয়ার পরে ম্যাচ আরও সহজ হয়ে যায়। এলঝারি জোসেফ পরপর রোহিত (৬০), বিরাটকে (৮) ফেরানোর পরে ঈশান কিষান (২৮) এবং ঋষভ পন্থও (১১) দ্রুত আউট হয়ে যাওয়ার পরে ভারত একসময় ১১৬/৪ হয়ে গিয়েছিল। সেখান থেকে অঘটনের সম্ভবনা নির্মূল করে অপরাজিত ৬২ রানের পার্টনারশিপ গড়ে যান অভিষেক হওয়া দীপক হুডা (২৬) এবং সূর্যকুমার যাদব (৩৪)।

আরও পড়ুন: U19 World Cup: আহমেদাবাদে সংবর্ধনা, বোর্ডের থেকে ৪০ লক্ষ টাকা করে পাচ্ছেন রবিরা

Exit mobile version