Site icon The News Nest

পদ ছাড়বেন কোহলি! T20 WC-এর পর সাদা বলের ক্রিকেটে নয়া ক্যাপ্টেন রোহিত

kohli rohit 5 1 scaled

ভারতীয় ক্রিকেট দলের মধ্যে একটি বড় পরিবর্তনের পূর্বাভাস পাওয়া যাচ্ছে। সাদা বলের ক্রিকেটে নতুন অধিনায়ক হওয়ার সম্ভাবনা ভেসে আসছে। সূত্র মারফত জানা যাচ্ছে, টি -টোয়েন্টি বিশ্বকাপের পর সীমিত ওভারের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়াতে পারেন বিরাট কোহলি। তার জায়গায় রোহিত শর্মাকে ওয়ানডে ও টি টোয়েন্টির নতুন অধিনায়ক নিযুক্ত করা হতে পারে।

জানা গিয়েছে, গত কয়েক মাস ধরেই নাকি এটা নিয়ে ভাবনাচিন্তা করছেন কোহলি। বোর্ডের কর্তাদের সঙ্গেও কথা বলেছেন। অস্ট্রেলিয়া সফরের পর থেকেই এই বিষয়ে ভাবছেন তিনি। রোহিতের সঙ্গে নাকি নিজে কথা বলেছেন। তারপরেই সংশয় দূর হয়েছে। রোহিত দায়িত্ব নিতে রাজি হয়েছেন। বোর্ডের এক সূত্র ওই সংবাদমাধ্যমকে বলেছেন, “বিরাট নিজেই এই ঘোষণা করবে। ওর মতে, এই মুহূর্তে ব্যাটিংয়ে নজর দেওয়া আরও বেশি করে দরকার। ফের বিশ্বের সেরা ব্যাটসম্যান হয়ে ওঠার লক্ষ্যে যেটা করার দরকার সেটাই ও করবে।”

রোহিত এবং কোহলির মধ্যে যে সম্পর্ক মধুর নয়, এ কথা বহুচর্চিত। কিন্তু গত কয়েক মাসে নাকি দু’জনের বন্ধুত্ব যথেষ্ট গাঢ় হয়েছে। দায়িত্ব ছেড়ে দেওয়ার আগে কোহলী নিজের লক্ষ্য এবং দলের ভবিষ্যতের ব্যাপারে একটা সুস্পষ্ট অভিমুখ ঠিক করে দিয়ে যেতে চান। ওই সূত্রের দাবি, “আমরা জানি এই নিয়ে সংবাদমাধ্যমে অনেক চর্চা হবে। তাই জন্যেই বিসিসিআই অনেক আগে থেকেই ব্যাপারটা কী ভাবে সামলানো যাবে সেটা নিয়ে ভাবছে। দিনের শেষে, বিরাট এবং রোহিত একে অপরের বন্ধু এবং ওদের ভাবনাচিন্তাও এক।”

আরও পড়ুন: US Open: মেদভেদভের কাছে হেরে কোর্টেই র‌্যাকেট ভাঙলেন জোকোভিচ

সামনের বছর ফের অস্ট্রেলিয়ায় হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। তার পরের বছর দেশের মাটিতে ৫০ ওভারের বিশ্বকাপ। এই দু’টি প্রতিযোগিতাকে পাখির চোখ করেছেন কোহলি। তিনি চান, এই দুটি প্রতিযোগিতায় নিজের সেরাটা উজাড় করে দিতে। ওই সূত্র বলেছেন, “সব ফরম্যাটে অধিনায়কত্ব করার প্রভাব যে ওর ব্যাটিংয়ে পড়ছে, এটা বিরাট বুঝতে পেরেছে। ও আরও তরতাজা এবং চাপহীন হয়ে নামতে হয়। কারণ ভারতকে এখনও অনেক কিছু দেওয়ার রয়েছে ওর। যদি রোহিত সাদা বলের ক্রিকেটে নেতৃত্ব দেয়, তাহলে বিরাটের মাথা থেকে অনেকটাই চাপ কমে যাবে এবং ও পুরোপুরি নিজের ব্যাটিংয়ের উপর ফোকাস করতে পারবে। ওর বয়স মাত্র ৩২। যে ভাবে ফিটনেস নিয়ে ভাবে, তাতে জাতীয় দলের হয়ে এখনও অনায়াসে ৫-৬ বছর খেলতে পারে।”

প্রসঙ্গত, সাদা বলের ক্রিকেটে রোহিতকে অধিনায়ক করার দাবি অনেকদিন ধরেই উঠছে। আইপিএল-এ মুম্বই ইন্ডিয়ান্সকে ৫ বার চ্যাম্পিয়ন করেছেন রোহিত। সেখানে কোহলির নেতৃত্বে ১৩ বছরে এক বারও ট্রফি তুলতে পারেনি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। আইপিএল-এ রোহিতের বুদ্ধিদীপ্ত অধিনায়কত্বের প্রশংসাও হামেশাই করে থাকেন ক্রিকেট বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: IND vs ENG: করোনায় আক্রান্ত বিরাটদের সহকারী ফিজিও, অনিশ্চিত ম্যাঞ্চেস্টার টেস্ট

Exit mobile version