US Open: Djokovic broke the racket on the court after losing to Medvedev

US Open: মেদভেদভের কাছে হেরে কোর্টেই র‌্যাকেট ভাঙলেন জোকোভিচ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রবিবাসরীয় রাতে (ভারতীয় সময় অনুযায়ী সোমবার) যুক্তরাষ্ট্র ওপেনের ফাইনালে মুখোমুখি হয়েছিলেন নোভাক জকোভিচ ও দানিল মেদভেদেভ। একদিকে জকোভিচের ঐতিহাসিক ২১তম গ্র্যান্ড স্ল্যাম জয়ের হাতছানি, তো অপরদিকে ছিল মেদভেদেভের প্রথম স্ল্য়াম জেতার সুযোগ। বিশ্বের এক নম্বর তারকাকে স্ট্রেট সেটে মাত দিয়ে খেতাব উঠল মেদভেদেভের হাতেই।

ইউ এস ওপেনে বারংবার প্রথম সেটে হাতছাড়া করেও ম্যাচ জিতেছেন ‘জোকার’। তাই ৬-৪ ব্যবধানে মেদভেদেভ প্রথম সেট জিতলেও আশাহত হননি জকোভিচ সমর্থকরা। তবে গোটা টুর্নামেন্টের ধারা বজায় রাখতে ব্যর্থ হন রেকর্ড গ্র্যান্ড স্ল্যাম জয়ী সার্বিয়ান। দ্বিতীয় সেটেও একাধিকবার জকোভিচের সার্ভ ব্রেক করে পুনরায় ৬-৪ ব্যবধানে সেট নিজের নামে করেন বিশ্বের দুই নম্বর টেনিস তারকা মেদভেদেভ।

গোটা ম্যাচে নিজের স্বভাবচিত ছন্দে একেবারেই ছিলেন না জকোভিচ। এক সময় তৃতীয় সেটেও ৫-১ গেমে এগিয়ে যান মেদভেদেভ। তবে জকোভিচ সহজে হার মানার মানুষ নন। মেদভেদেভের সার্ভ ব্রেক করে ম্যাচে ফিরে আসার আশা জাগান তিনি। এরপর স্কোর ৫-৪ করেও ফেলেন। কিন্তু শেষরক্ষা হয়নি। শেষপর্যন্ত প্রথম দুটি সেটের মতোই ৬-৪ গেমে তৃতীয় সেট এবং ম্যাচ নিজের পকেটে পুরে নেন মেদভেদভ।

আরও পড়ুন: ধোনি–শাস্ত্রীর রসায়ন নিয়ে আগাম সতর্কতা গাভাসকারের

সেই সঙ্গে ব্র্যাড পিট, মারিয়া শারাপোভাদের উপস্থিতিতে আর্থার অ্যাশে নিজের প্রথম স্ল্যামটিও জিতে নেন ২৫ বছর বয়সি রাশিয়ান টেনিস তারকা। প্রসঙ্গত, মারাট সাফিনের ২১ বছর পর প্রথম রাশিয়ান পুরুষ হিসাবে ইউএস ওপেন জেতেন মেদভেদেভ। তাঁর এই জয়ের ফলে পুরুষ ও মহিলা উভয় বিভাগের সিঙ্গেলসেই নতুন স্ল্যাম চ্যাম্পিয়ন পেল টেনিসবিশ্ব।

এদিন ২১টি গ্র্যান্ড স্ল্যাম জিতে রজার ফেডেরার এবং রাফায়েল নাদালকেও টপকানো হল না ‘জোকার’- এর। একই বছর চারটি গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলিয়ান ওপেন, ফরাসি ওপেন, উইম্বলডন এবং ইউএস ওপেন জিতে ক্যালেন্ডার গ্র্যান্ড স্ল্যাম জেতার হাতছানি ছিল জোকোভিচের সামনে। শেষ বার ১৯৬৯ সালে রড লেভার এই কীর্তি গড়েছিলেন। জেকোভিচ এ বার প্রথম তিনটি গ্র্যান্ড স্ল্যাম জেতায় ৫২ বছর পরে সেই কীর্তি গড়া থেকে এক ধাপ দূরে ছিলেন। কিন্তু শেষ ধাপটি পেরোতে পারলেন না বিশ্বের এক নম্বর। রবিবার নিউ ইয়র্কের আর্থার অ্যাশ স্টেডিয়ামে ২৩,৭০০ দর্শকের মধ্যে ৮৩ বছরের লেভারও ছিলেন। এদিন ম্যাচ হারার পর ক্ষোভে নিজের র‌্যাকেট ভেঙে ফেলেন এই জোকোভিচ।

আরও পড়ুন: US Open: একাধিক রেকর্ড গড়ে যুক্তরাষ্ট্র ওপেন চ্যাম্পিয়ন অষ্টাদশী এমা রাডুকানু

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest