Site icon The News Nest

India vs South Aftica: দুরন্ত জয় দক্ষিণ আফ্রিকার, কতটা কঠিন হল ভারতের সেমিফাইনালের পথ?

India vs South Aftica

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হেরে ‘গ্রুপ ২’-তে শীর্ষস্থান হারাল ভারত। নেমে গেল দ্বিতীয় স্থানে। সেই হারের ফলে সার্বিকভাবে সেমিফাইনালে যাওয়ার পথ তেমন কঠিন না হলেও সেমিফাইনালে বড় গাঁট নিউজিল্যান্ডের মুখে পড়তে পারে ভারত।

ভারত–দক্ষিণ আফ্রিকা ম্যাচ নিয়ে ভারতীয় সমর্থকদের তুলনায় পাকিস্তানীদের আগ্রহ বেশি ছিল। কারণ প্রোটিয়া হারলেই পাকিস্তানের সুবিধা হয়ে যেত। সেমিফাইনালে যাওয়ার রাস্তা কিছুটা কন্টকমুক্ত হত। কিন্তু হতাশই হতে হল পাক সমর্থকদের। ভারতকে ৫ উইকেটে হারিয়ে সুপার টুয়েলভে ২ নম্বর গ্রুপে ৫ পয়েন্ট নিয়ে শীর্ষে উঠে এল দক্ষিণ আফ্রিকা। প্রথমে ব্যাট করে ভারত তুলেছিল ১৩৩/‌৯। জবাবে ২ বল বাকি থাকতে ১৩৭/‌৫ তুলে ম্যাচ জিতে নেয় দক্ষিণ আফ্রিকা।

শুরুতে ব্যাটিং বিপর্যয়ে পড়েও দারুণভাবে ম্যাচে ফিরে আসে প্রোটিয়ারা। দুরন্ত ব্যাটিং করে দক্ষিণ আফ্রিকাকে জয়ের পথে এগিয়ে নিয়ে যান এইডেন মার্করাম ও ডেভিড মিলার। শেষ ওভারে নাটক জমে ওঠে। দক্ষিণ আফ্রিকার জয়ের জন্য ৬ বলে দরকার ছিল ৬ রান। ভুবনেশ্বরের প্রথম বলে কোনও রান হয়নি। দ্বিতীয় বলে ১ রান নেন পার্নেল। তৃতীয় বল মিলারের ব্যাটের কানায় লেগে বাউন্ডারি হয়ে যায়। চতুর্থ বল বাউন্ডারি হাঁকিকে দলকে কাঙ্খিত জয় এনে দেন মিলার।

ভারত কীভাবে সেমিফাইনালে উঠতে পারবে?

১) দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হেরে গেলেও সেমিফাইনালে যাওয়ার ক্ষেত্রে ভারতের রাস্তা তেমন কঠিন হল না। কারণ নিজেদের হাতেই ভারতের ভাগ্য আছে। বাকি দুটি ম্যাচে (বাংলাদেশ এবং জিম্বাবোয়ে) জিতলে ভারতের পয়েন্ট হবে আট। একমাত্র দক্ষিণ আফ্রিকার পয়েন্ট আট বা বেশি হতে পারে। ফলে নিজেদের বাকি দুটি ম্যাচ জিতলেই সেমিফাইনালে চলে যাবে ভারত।

আরও পড়ুন: Sourav Ganguly : বিসিসিআই থেকে বিদায়! কী কী কারণে সরতে হচ্ছে সৌরভকে?

২) ভারত যদি একটি ম্যাচে হেরে যায়, তাহলেই কালো মেঘ তৈরি হবে। রোহিত শর্মা, বিরাট কোহলিরা যদি একটি ম্যাচে (বাংলাদেশের বিরুদ্ধে) হেরে যান, তাহলে ভারতের পয়েন্ট হবে ছয়। সেক্ষেত্রে ভারত, বাংলাদেশ (ভারত এবং পাকিস্তান), পাকিস্তান (দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশ) এবং দক্ষিণ আফ্রিকার (পাকিস্তান এবং নেদারল্যান্ডস) পয়েন্ট ছয় বা তার বেশি হতে পারে।

দক্ষিণ আফ্রিকা যদি পাকিস্তানকে হারিয়ে দেয় বা বাংলাদেশের বিরুদ্ধে হেরে যায়, তাহলে বিশ্বকাপ থেকে ছিটকে যাবেন বাবর আজমরা। পাকিস্তান যদি দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দেয় এবং নেদারল্যান্ডসকে হারিয়ে দক্ষিণ আফ্রিকা দেয়, তাহলে ভারত, বাংলাদেশ, পাকিস্তান এবং দক্ষিণ আফ্রিকার পয়েন্ট ছয় বা তার বেশি থাকতে পারে।

তবে প্রোটিয়ারা নেদারল্যান্ডসকে হারিয়ে দিলেই সাত পয়েন্ট হয়ে যাবে। সেক্ষেত্রে সেমিতে চলে যাবেন। অর্থাৎ দ্বিতীয় স্থানের জন্য তিনটি দলের লড়াই হবে। ভারত যদি বাংলাদেশের কাছে হেরে যায় এবং বাংলাদেশ যদি পাকিস্তানের কাছে হেরে যায়, তাহলে ওই তিন দলের পয়েন্ট হবে ছয়। নেট রানরেটের ভিত্তিতে নির্ধারিত হবে যে দক্ষিণ আফ্রিকার সঙ্গে কোন দল সেমিতে যাবে।  আপাতত যা নেট রানরেট, তাতে এগিয়ে আছে ভারত।

আরও পড়ুন: Sourav Ganguly: নাটকীয় পট পরিবর্তন! সিএবি সভাপতি পদে লড়ছেন না সৌরভ

Exit mobile version