Why Did Sourav Ganguly Lose Board Trust In Bcci Election

Sourav Ganguly : বিসিসিআই থেকে বিদায়! কী কী কারণে সরতে হচ্ছে সৌরভকে?

সৌরভ গাঙ্গুলি কি শিকার হলেন রাজনীতির? বিজেপিতে যোগ দিলেন না বলেই কি হারালেন পদ? প্রশ্ন উঠছেই। সৌরভ চেয়েছিলেন বিসিসিআই-এর সভাপতি হিসেবে কাজ চালিয়ে যেতে। কিন্তু তাঁকে সাফ জানিয়ে দেওয়া হয়েছে যে বোর্ডের সভাপতিকে দ্বিতীয় মেয়াদ দেওয়ার কোনও নজির নেই। তবে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের পুত্র জয় শাহ তার টানা দ্বিতীয় মেয়াদে বিসিসিআই সেক্রেটারি হিসাবে কাজ চালিয়ে যাবেন।

শোনা যাচ্ছে সৌরভকে এখনই BCCI থেকে ছাড়তে চায়নি, তাঁকে IPL-এর চেয়ারম্যান হিসেবে দেখা হচ্ছিল। কিন্তু তা হয়নি। তিনি নিজেই নাকোচ করেছেন সেই প্রস্তাব।

আরও পড়ুন: হার্ট অ্যাটাকে মৃত্যু প্রাক্তন পাক আম্পায়ার আসাদ রউফের, শেষদিকে বিক্রি করতেন জুতো

জেনে নেওয়া যাক সৌরভের সরে যাওয়ার কারণ

  • ২০১৯ থেকে ২০২২ সাল পর্যন্ত ক্ষমতায় থাকায় সৌরভ গঙ্গোপাধ্যায় কোনও সিদ্ধান্তের জন্য BCCI-এর বাকি কর্তাদের থেকে কৃতিত্ব পাননি।
  • করোনার মাঝেও BCCI সফলভাবে IPL আয়োজন করে। কিন্তু রাজ্য ক্রিকেট সংস্থাগুলো তার কৃতিত্ব দিয়েছে জয় শাহকে। তাঁর জন্যই এটা সম্ভব হয়েছে বলে মনে করেন রাজ্য ক্রিকেটের কর্তারা।
  • IPL-এর মিডিয়া স্বত্ত্ব বিক্রি করে BCCI ঘরে তুলেছে ৪৮ হাজার কোটি টাকা। তার অধিকাংশ কৃতিত্বই জয় শাহ ও অরুণ ধুমালকে দিয়েছেন কর্তাদের একাংশ।
  • ভারতের অন্যতম জনপ্রিয় ক্রিকেটার বিরাট কোহলির সঙ্গে অধিনায়কত্ব বিবাদে জড়িয়েছিলেন সৌরভ। যা মোটেও ভালোভাবে নেয়নি ক্রিকেট ভক্তরা।
  • BCCI-এর স্পনসরের প্রতিদ্বন্দ্বী সংস্থার হয়ে তিনি বিজ্ঞাপন দিয়েছেন যা বোর্ড কর্তারা ভালোভাবে নেননি। অনেকে বিরোধিতাও করেন। কিন্তু আইনের ফাঁক গলে সৌরভ বেরিয়ে যান।
  • এছাড়া দল নির্বাচনের বৈঠকে তিনি থাকতেন বলে তাঁর বিরুদ্ধে অভিযোগ রয়েছে। তিনি দল গঠনে নাক গলাতেন বলে অভিযোগ উঠেছিল।
  • রবি শাস্ত্রীর চুক্তি বৃদ্ধি না করে তাঁর জায়গায় রাহুল দ্রাবিড়কে আনাও সঠিক সিদ্ধান্ত ছিল না বলে মনে করেন অনেকে। কারণ রবি শাস্ত্রী ও বিরাট কোহলি জুটি সাফল্য পাচ্ছিল।

বিসিসিআই-এর এক সূত্রে জানিয়েছে, “সৌরভকে আইপিএল চেয়ারম্যান হওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল কিন্তু তিনি বিনয়ের সাথে প্রস্তাবটি প্রত্যাখ্যান করেছিলেন। তার যুক্তি ছিল যে তিনি একই প্রতিষ্ঠানের প্রধান হওয়ার পরে বিসিসিআই-এর একটি উপ-কমিটির প্রধানের পদ মেনে নিতে পারবেন না। তিনি এই পদে অব্যাহত রাখতে আগ্রহ প্রকাশ করেছিলেন।”

১৮ অক্টোবর, মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে মুম্বইয়ে বিসিসিআইয়ের নির্বাচন আয়োজিত হবে। তার আগে ১১ ও ১২ অক্টোবর বিভিন্ন পদে মনোনয়ন জমা দিয়েছেন ইচ্ছুক প্রার্থীরা।

সবকিছু ঠিকঠাক থাকলে ১৯৮৩ সালের বিশ্বকাপজয়ী ভারতীয় দলের সদস্য রজার বিনিই বিসিসিআইয়ের নতুন সভাপতি হতে চলেছেন। বোর্ডের সচিব থাকছেন অমিত শাহ-পুত্র জয় শাহই। মুম্বই বিজেপির সভাপতি আশিস শেলার হচ্ছে বোর্ডের কোষাধ্যক্ষ। বিসিসিআইয়ের সহ-সভাপতি পদে বহাল থাকছেন রাজীব শুক্লা।

আরও পড়ুন: Tai Emery: জেতার আনন্দে রিংয়ে উঠে ঊর্ধ্বাঙ্গ নগ্ন করলেন মহিলা বক্সার! ভিডিও ঝড় তুলেছে নেট দুনিয়ায়