Site icon The News Nest

Tokyo Olympics 2020: ইতিহাসে রানিরা! তিন বারের সোনাজয়ী অস্ট্রেলিয়াকে হারিয়ে সেমিফাইনালে ভারত

rani rampal scaled

তিনবারের অলিম্পিক্স চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে ছিটকে দিয়ে প্রথমবার মেয়েদের হকির সেমিফাইনালে উঠে ইতিহাস গড়ল ভারত। দ্বিতীয় কোয়ার্টারে পেনাল্টি কর্ণার থেকে গুরজিত কউর ভারতের হয়ে ম্যাচের একমাত্র গোলটি করেন। গোটা ম্যাচ জুড়ে ভারতের গোলকিপার সবিতা ছিলেন দুর্ভেদ্য। অস্ট্রেলিয়া মোট ৯টি পেনাল্টি কর্ণার পেয়েও কাজে লাগাতে পারেনি। ভারত একটি পেনাল্টি কর্ণার পেয়েই বাজিমাত করে।

ভারতের মহিলা হকি দলের অতি বড় সমর্থকও ভাবতে পারেননি এই দিন এত দ্রুত দেখতে পাবেন। এ বারের অলিম্পিক্সে প্রথম তিন ম্যাচেই হেরেছিল ভারতের মহিলা দল। প্রথম ম্যাচে নেদারল্যান্ডসের কাছে চূর্ণ হয়েছিল ১-৫ গোলে। পরে জার্মানি এবং গ্রেট ব্রিটেনের কাছে পর্যুদস্ত হয় তারা। পরে আয়ারল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকাকে হারায়।

আরও পড়ুন: Tokyo 2020: দীর্ঘ দু-দশক পর প্রতিযোগীতায় ভারত, ইতিহাস লিখছেন অশ্বারোহী ফওয়াদ মির্জা

তখনও যোগ্যতা অর্জন নিশ্চিত ছিল না। কিন্তু গ্রেট ব্রিটেনের কাছে আয়ারল্যান্ড হারায় চতুর্থ দল হিসেবে গ্রুপ থেকে কোয়ার্টার ফাইনালে ওঠে ভারত। সই দলই তিন বারের সোনাজয়ী অস্ট্রেলিয়াকে হারিয়ে ইতিহাস গড়ে ফেলল। মহিলা হকিতে অস্ট্রেলিয়া অন্যতম সেরা দল। তাই এই ম্যাচে কোনও প্রত্যাশা নিয়ে নামেননি রানি রামপালরা। তাঁরা শুধু নিজেদের সেরাটা দিতে চেয়েছিলেন। সোমবারের ম্যাচে প্রথম থেকেই দাপট নিয়ে খেলতে শুরু করে ভারতীয় দল। বলের নিয়ন্ত্রণ বেশিরভাগ ছিল তাঁদের হাতেই।

দ্বিতীয় কোয়ার্টারের শুরুতেই এগিয়ে যায় ভারত। পেনাল্টি কর্নার থেকে গোল করেন গুরজিৎ কৌর। এক গোলে এগিয়ে গিয়েও ভারতের খেলায় কোনও শ্লথতা চোখে পড়েনি। তারা ডিফেন্স করারও কোনও চেষ্টা করেনি। বাকি সময়েও আক্রমণাত্মক খেলতে থাকে তারা। শেষ কোয়ার্টারে পর পর পেনাল্টি কর্নার পেয়েছিল অস্ট্রেলিয়া। কিন্তু ভারতের গোলকিপার সবিতা এবং বাকি খেলোয়াড়দের পারদর্শিতায় গোল করতে পারেনি তারা।

আরও পড়ুন: প্রথম ভারতীয় মহিলা হিসেবে পরপর দুই অলিম্পিক্সে পদক জয় সিন্ধুর, শুভেচ্ছা প্রধানমন্ত্রীর-রাষ্ট্রপতির

Exit mobile version