Site icon The News Nest

Wimbledon 2022 : টেমসের তিরে ‘আরব বসন্ত’, সেমিফাইনালে প্রথম আরব মহিলা জাবেউর

ons scaled

ইতিহাস তৈরি হল এবারের উইম্বলডন (Wimbledon) প্রতিযোগিতায়। আরবের দেশের প্রথম মহিলা টেনিস তারকা হিসেবে প্রতিযোগিতার সেমিফাইনালে উঠলেন জাবেউর। মারি বুজকোভাকে ৩-৬, ৬-১, ৬-১ সেটে হারিয়ে শেষ চারে জায়গা করে নিয়েছেন টিউনিশিয়ার এই খেলোয়াড়। গতবার তিনি উঠেছিলেন ইম্বলডনের কোয়ার্টার ফাইনালে।

ম্যাচের পর জাবেউর বলেছেন, “এই অনুভূতি বলে বোঝাতে পারব না। অনেক দিন ধরেই সেমিফাইনালে ওঠার চেষ্টা করছিলাম। কিছু দিন আগেই হিচার আরাজির (মরক্কোর প্রাক্তন খেলোয়াড়) সঙ্গে কথা বলছিলাম। ও আমাকে বলল, আরবীয়রা বরাবর কোয়ার্টার ফাইনালে হেরে যায়। আমরা ক্লান্ত হয়ে গিয়েছি। তুমি অন্তত এই ইতিহাসটা বদলাও। আমি বলেছিলাম, চেষ্টা করব। অবশেষে পেরেছি।”

২০১১ সালটা সম্ভবত ভুলতে পারবেন না জাবেউর। প্রথম বার কোনও গ্র্যান্ড স্ল্যাম ট্রফিতে হাত রেখেছিলেন তিনি। হোক না জুনিয়র গ্র্যান্ড স্ল্যাম, মাহাত্ম্য তো তারও কম নয়। তাঁর দেশ টিউনিশিয়ার কাছেও ২০১১ বছরটা তাৎপর্য্যপূর্ণ। কারণ টিউনিশিয়া থেকেই শুরু হয়েছিল শাসকের বিরুদ্ধে বিপ্লব, গোটা দুনিয়ার কাছে যা পরিচিত ‘আরব স্প্রিং’ নামে। নানা উত্থান-পতনের মধ্যে আরব বসন্ত শেষ হয়েছে ঠিকই, কিন্তু জাবেউরের জীবনে বসন্ত এখনও শেষ হয়নি। টেনিস র‌্যাকেটের সাহায্যে কোর্টে একের পর এক ফুল ফোটাচ্ছেন তিনি।

আরও পড়ুন: Lovlina Borgohain: বিয়ে করেছেন জানা গেল বিচ্ছেদের মামলা করায়! বিতর্কে অলিম্পিক্স পদকজয়ী

আরবের মহিলা খেলোয়াড় হিসেবে গত মরসুমেও তিনি ইতিহাস গড়েছিলেন। পৌঁছেছিলেন প্রতিযোগিতার কোয়ার্টার ফাইনালে। চ্যাম্পিয়নশিপের তৃতীয় বাছাই জাবেউর ২০২২ সালে আরও এক ধাপ এগিয়ে গেলেন। প্রথমবার কোনও টেনিস প্রতিযোগিতার কোনও ‘মেজর’ সেমিফাইনালে তিনি পৌঁছলেন।

এর আগে পুরুষ ও মহিলা টেনিসের উভয় বিভাগেই আরব এবং উত্তর আফ্রিকানরা প্রধান কোয়ার্টার ফাইনালের ডেডলক ভাঙতে ব্যর্থ হয়েছিলেন। যার মধ্যে জাবেউর নিজেই দু’টি গুরুত্বপূর্ণ ম্যাচে পরাজিত হয়েছিলেন। তিনি ২০২০ সালের অস্ট্রেলিয়ান ওপেনে চ্যাম্পিয়ন সোফিয়া কেনিন এবং বছর খানেক আগের উইম্বলডনে বেলারুশের আরিনা সাবালেঙ্কার কাছে পরাজিত হয়েছিলেন।

আরও পড়ুন: India vs England: হাতছাড়া সিরিজ, কোহলিদের হারিয়ে বাজিমাত সাহসী রুট, বেয়ারস্টোদের

 

 

Exit mobile version