Site icon The News Nest

নতুন নিয়ম নিয়ে ১৫ জুন থেকে খুলছে বেলুড় মঠ

ওয়েব ডেস্ক: স্বাস্থ্য মন্ত্রকের স্বাস্থ্যবিধি মেনে ১৫ জুন থেকে দর্শনার্থীদের জন্য খোলা হচ্ছে বেলুড়মঠ।দর্শনার্থীদের সুরক্ষা নিশ্চিত করতে নানা ব্যবস্থা নেওয়া হয়েছে। একদিন আগে মঠ পরিদর্শন করেন কেন্দ্রীয় প্রতিনিধি দল। তাঁরাও সব ব্যবস্থা খতিয়ে দেখেছেন। মঠ সূত্রে খবর, আগামী সোমবার থেকে প্রতিদিন সকাল ৯টা-১১টা এবং বিকেল ৪টা-৬টা পর্যন্ত মঠ খোলা থাকবে। 

মঠের মূল প্রবেশ দ্বারের বাইরে বাঁশের ম্যারাপ তৈরি হয়েছে। সেখানে বিশ্রাম নিয়ে তবে মূল প্রবেশ দ্বারে থার্মাল স্ক্রিনিং করা হবে দর্শনার্থীদের। রোদে তাপমাত্রার হেরফের হতে পারে। সেজন্যই থার্মাল স্ক্রিনিংয়ের আগে ছায়ায় বিশ্রামের ব্যবস্থা রাখা হচ্ছে।

আরও পড়ুন : স্বাস্থ্যবিধি মেনে আজ খুলল দক্ষিণেশ্বর মন্দির, ফুল ছাড়াই পুজো,মিলবে না চরণামৃত

এক প্রবীণ সন্ন্যাসীর কথায়, ‘‘রোদে শরীরের তাপমাত্রা কিছু বাড়তে পারে। তাই অস্থায়ী ছাউনিতে জিরিয়ে নেওয়ার ব্যবস্থা করা হয়েছে। শরীরের তাপমাত্রা ৯৯ ডিগ্রি ফারেনহাইটের নীচে থাকলে তবেই তাঁকে ঢুকতে দেওয়া হবে।’’ তাপমাত্রা পরীক্ষা ছাড়াও ওই প্রবেশপথের পাশে রয়েছে স্যানিটাইজারের ব্যবস্থা। দরজার পাশে বসানো যন্ত্রে পা দিয়ে চাপ দিলে হাতে পড়বে স্যানিটাইজার। তা দিয়ে হাত জীবাণুমুক্ত করে এবং মাস্ক পরে তবেই লাইনে দাঁড়াতে পারবেন দর্শনার্থীরা। 

আপাতত স্বামীজির ঘর এবং পুরনো মন্দিরে প্রবেশ বন্ধ থাকলেও নির্দিষ্ট পথ দিয়ে গিয়ে পর্যায়ক্রমে ব্রহ্মানন্দ মন্দির, সারদা মায়ের মন্দির ও স্বামীজির সমাধি মন্দির দর্শন করা যাবে। পরে ফের একই ভাবে নিয়ম মেনে বাইরে বেরোতে হবে। জিটি রোডের দিকে যাওয়ার জন্য মূল প্রবেশপথ এবং লঞ্চঘাটের দিকে যেতে শৌচালয়ের দিকের দরজা দিয়ে বেরোতে হবে। তবে মঠ খোলা হলেও প্রেসিডেন্ট মহারাজের দর্শন, প্রণাম, দীক্ষা দানের পাশাপাশি মিউজিয়াম, পল্লিমঙ্গল, সারদাপীঠ, বুকস্টল-সহ প্রসাদ বিতরণ, আরতি দেখা, গঙ্গায় স্নান— সবই বন্ধ থাকছে। মিলবে না হুইলচেয়ার ও ব্যাটারিচালিত গাড়ির পরিষেবাও।

আরও পড়ুন : মিডডে মিলের সঙ্গে স্কুলপড়ুয়াদের মাস্ক ও সাবান দেবে মমতার সরকার, জেনে নিন কবে থেকে

Exit mobile version