Site icon The News Nest

মানতে হবে নয়া নিয়ম! ফের ভক্তদের জন্য ১৫ জুন দরজা খুলছে বেলুড় মঠ

Belur Math Temple June 2018

The News Nest: দক্ষিণেশ্বরের পর এবার বেলুড় মঠ। আনলকের প্রথম পর্যায়ে ভক্তদের জন্য মঠ খুলে দেওয়ার সিদ্ধান্ত নিল কর্তৃপক্ষ। তবে মঠে ঢুকতে হবে কড়া নিয়মবিধি। বজায় রাখতে হবে সামাজিক দূরত্ব। বৃহস্পতিবার এমনটাই ঘোষণা করেছে মঠ কর্তৃপক্ষ।

সেই নিয়ম অনুযায়ী, ১৫ জুন থেকে সাধারণের জন্যে বেলুড় মঠের দরজা খুললেও মিষ্টি-ফুল নিয়ে আর আসা যাবে না মঠে। মঠের ভিতরে কত মানুষকে ঢুকতে দেওয়া হবে, তা ভিড় দেখে ঠিক করা হবে। তবে, মূল মন্দিরে মাত্র ১০ জন করে ঢোকার অনুমতি পাবেন।

এখানেই শেষ হচ্ছে না বিধিনিষেধের বেড়াজাল। মঠের বাইরে অস্থায়ী ছাউনি তৈরি করে থার্মাল স্ক্রিনিং করা হবে। সেইসঙ্গে মঠ কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, রামকৃষ্ণ দেবের মূর্তি দর্শন করেই বেরিয়ে যেতে হবে। ভিতরে বসে আপাতত আর ধ্যান করা যাবে না। সেইসঙ্গে মহারাজদের সঙ্গেও দেখা করা যাবে না। বেলুড় মঠের ঐতিহ্যশালী সন্ধ্যারতি বা মঙ্গলারতিও এখন আর আপাতত সাধারণ মানুষ দেখতে পারবেন না।

আরও পড়ুন: বিমানবন্দরের কোয়রান্টিন কেন্দ্র বন্ধ হল ন’দিনেই, মেলা টাকা খসল রাজ্যের

প্রায় দু’মাসেরও বেশি বন্ধ রয়েছে বেলুড় মঠ। শর্তসাপেক্ষে ধর্মীয় প্রতিষ্ঠান খোলার অনুমতি দিয়েছে কেন্দ্র এবং রাজ্য সরকার। তবে ভক্ত, দর্শনার্থী ও সাধুদের স্বাস্থ্যের কথা বিবেচনা করে সতর্কতামূলক ব্যবস্থা ও স্বাস্থ্যবিধি মেনে পদক্ষেপ করতে চান কর্তৃপক্ষ। তাই প্রয়োজনীয় ব্যবস্থা করেই তাঁরা মঠ খোলার পক্ষপাতী।

উল্লেখ্য, বুধবারই বিকেলে বেলুড়মঠে গিয়েছিলেন কেন্দ্রীয় প্রতিনিধি দল। তাঁরা তিনটি গাড়িতে এসেছিলেন। গাড়িগুলো সোজা মঠ অফিসের দিকে চলে যায়। মনে করা হচ্ছে বিধি মেনে আগামী ১৫ জুনের পর বেলুড় মঠ ভক্তদের জন্য উন্মুক্ত করা হলে কী ভাবে মন্দির দর্শন ও মঠে প্রবেশ ও বের হওয়ার ব্যবস্থা করা হচ্ছে, তা প্রত্যক্ষ করতেই কেন্দ্রীয় প্রতিনিধি দলের মঠে আগমন। আধঘণ্টা পর ফাঁকা গাড়ি মঠ থেকে বেরিয়ে যায়। জানা যায়, মঠ দেখে লঞ্চে দক্ষিণেশ্বরের দিকে যাত্রা করেছেন প্রতিনিধি দলের সদস্যরা।

অন্যদিকে, প্রায় আড়াই মাস ধরে বন্ধ থাকার পর শনিবার, ১৩ জুন থেকে করোনার স্বাস্থ্যবিধি মেনে দর্শনার্থীদের জন্য খুলে যাচ্ছে দক্ষিণেশ্বর মন্দিরের দরজা। তবে মন্দির খুললেও ১৬৫ বছরের দক্ষিণেশ্বর মন্দিরের ইতিহাসে এই প্রথম ফুল ছাড়া পুজো দিতে হবে ভক্তদের। ভক্তরা যে ডালা দিয়ে পুজো দেবেন সেই ডালায় মিষ্টি প্রসাদ ছাড়া আর কোনও কিছুই আনার অনুমতি দেওয়া হবে না। এমনকি শাঁখা-পলা থেকে শুরু করে আলতা সিঁদুর কোনও কিছুই এখন আনতে পারবেন না ভক্তরা।

আরও পড়ুন: হুকে বিঁধিয়ে মৃতদেহ উঠছে পুরসভার গাড়িতে, গড়িয়া শ্মশানের ভিডিয়োয় ছড়াল চাঞ্চল্য

Exit mobile version