Site icon The News Nest

আজ কৌশিকী অমাবস্যা, তারাপীঠে চলছে বিশেষ পুজো, দেখতে পাবেন হোয়াটসঅ্যাপেই

tara

আজ কৌশিকী অমাবস্যা। করোনা আবহে তারাপীঠে ফাঁকা মন্দিরে তারা মায়ের বিশেষ পূজার আয়োজন। কথিত আছে, এইদিনই তপস্যায় সিদ্ধিলাভ করেন সাধক বামাখ্যাপা। তারাপীঠ শ্মশানের শ্বেত শিমূল তলায় সাধনা করেছিলেন তিনি। ভক্তকে দেখা দেন মা তারা। সেই থেকে পালিত হয় কৌশিকী অমাবস্যা।

প্রতিবার পুণ্যার্থীদের ভিড় উপছে পড়ে। দূর-দূরান্ত থেকে আসেন সাধু-সন্ন্যাসীরা। এবার করোনা আবহে সেই পরিচিত ভিড় উধাও। রাস্তাঘাট শুনশান। তারাপীঠে ঢোকার মুখে পুলিশের ব্যারিকেড। আজ রাতে মন্দিরে মহাযজ্ঞের আয়োজন করা হয়েছে। বাইরের লোকের প্রবেশ নিষেধ। সেবায়েতরা এই মহাযজ্ঞে অংশ নেবেন। সন্ধেবেলা হয় শীতল আরতি।

আরও পড়ুন: শ্রীকৃষ্ণ সম্পর্কে এই ১০ তথ্য জেনে নিন জন্মাষ্টমীর আগেই…

করোনা সংক্রমণ এড়াতে এ বছর কৌশিকী অমাবস্যার অনেক আগে ১ অগস্ট থেকে অনির্দিষ্ট কালের জন্য তারাপীঠ মন্দির দর্শনার্থীদের জন্য বন্ধ করে দেয় মন্দির কমিটি। লকডাউনের শুরুর পরে এক দফায় মন্দির খুললেও ভিড় নিয়ন্ত্রণে সমস্যা হচ্ছিল বলে এই সিদ্ধান্ত নেওয়া হয়।
মন্দির কমিটি সূত্রে খবর, মন্দির বন্ধের সিদ্ধান্ত ঘোষণার পরেও সোশ্যাল মিডিয়ায় তারাপীঠ মন্দিরে অনলাইনে পুজো দেওয়ার ভুয়ো ঘোষণা করে টাকা নেওয়ার অভিযোগ আসছিল। এমন অভিযোগ পেলে যে আইনি পদক্ষেপ করা হবে সে কথাও জানিয়ে দেন মন্দির কর্তৃপক্ষ। পুজোর নামে পুণ্যার্থীরা যাতে এমন অসাধু চক্রের ফাঁদে না পড়েন, সে জন্যই সেবায়েতদের মাধ্যমে হোয়াটসঅ্যাপে মা তারার দর্শনের ব্যবস্থা করা হয়েছে বলে মন্দির কমিটি সূত্রে জানা গিয়েছে।

মন্দির কমিটি সূত্রে জানা গিয়েছে, এ বার কেবলমাত্র সেবায়েতরাই মন্দির চত্বরে হোমযজ্ঞ পূজার্চনা করবেন। নিত্যপূজার পাশাপাশি মঙ্গলবার রাতে তারাপীঠ মন্দিরে কৌশিকী অমাবস্যা তিথিতে মায়ের বিশেষ পুজো-সহ ভোগ নিবেদন করা হবে। তারাপীঠ মন্দির কমিটির কোষাধ্যক্ষ শ্যামল মুখোপাধ্যায় জানান, এ বছর প্রথম ভক্ত ছাড়া তারাপীঠ মন্দিরে কৌশিকী অমাবস্যা হচ্ছে। ভক্তদের মঙ্গলকামনায় সেবায়েতরা মন্দিরে হোমযজ্ঞাদি করবেন।

আরও পড়ুন:

Exit mobile version