Site icon The News Nest

‘রস্টার’ মেনে বক্তব্য জানাবেন নেতারা, নির্বাচনের আগে ‘দায়িত্ব’ ভাগ করে দিল ‘সাবধানী’ তৃণমূল

tmc stry 647 033117111406 0

বাংলা বিধানসভা নির্বাচনের জন্য সব রাজনৈতিক দলগুলি তাদের প্রস্তুতি শুরু করে দিয়েছে। বিহারের বিধানসভা নির্বাচনে বিজেপির জয় লাভের পর কিছুটা হলেও সাবধানী পদক্ষেপ ফেলতে চায় বাংলার শাসকদল তৃণমূল কংগ্রেস। এবার তৃণমূল তাদের মুখপাত্রদের জন্য একটি রস্টার বানিয়ে দিয়েছে। সেই রোস্টার মেনেই এবার মুখ খুলবেন তৃণমূল নেতারা। বিধানসভা ভোটের আগে কোনরকম বক্তব্য ঘিরে বিতর্কে জড়াতে চায় না শাসক দল।

রস্টারে বলা হয়েছে, বেলা ১২টা থেকে বিকাল ৪টে পর্যন্ত তৃণমূল ভবনের মিডিয়া সেন্টারে ওই নেতারা বিভিন্ন রাজনৈতিক বিষয়ে সংবাদমাধ্যমকে তাঁদের বক্তব্য জানাবেন। বাকি সময় তাঁরা চাইলে বাড়ি বা অন্যত্র থেকে বাংলা, ইংরেজি বা হিন্দিতে তাঁদের বক্তব্য জানাতে পারবেন। আসলে শুভেন্দু এবং তাঁর বাবা শিশির অধিকারীর পিকে মহাশয়কে করা সাম্প্রতিক মন্তব্য হল, দল তাঁর কথা শুনতে চায়নি। শিশিরবাবু বলেছিলেন, শুভেন্দুর কথা কী কেউ শুনতে চেয়েছিল?‌ অর্থাৎ দলকে অনেকের অনেক কথা বলার থাকতে পারে। সেই সুযোগই করে দেওয়া হল।

আরও পড়ুন: বাংলা জয় করতে ফের কৈলাস বিজয়বর্গীয়র উপরেই আস্থা রাখল বিজেপি, সহ-পর্যবেক্ষক হলেন অমিত মালব্য

তৃণমূলের একাংশের মতে, এই ভাবে সময় বেঁধে দায়িত্ব ভাগ করে দেওয়ার মধ্য দিয়ে দলে শৃঙ্খলা ও পেশাদারিত্বের বার্তা আরও বেশি করে দিতে চাইছেন নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রসঙ্গত, কে সংবাদমাধ্যমের কাছে মুখ খুলবেন, তা আগেই নির্দিষ্ট করে নিয়ে সেই মুখপাত্রদের নাম জানিয়ে দিয়েছিল তৃণমূল। এ বার সেই নামগুলির মধ্যে কয়েকজনের নাম আরও নির্দিষ্ট করে বেছে নিয়ে তাঁদের জন্য এই সাপ্তাহিক ‘রস্টার’ তৈরি করে দেওয়া হল। দলীয় নেতৃত্বের অনুমান, আগামী বিধানসভা ভোট পর্যন্ত এই তালিকাই বহাল থাকবে। তবে একইসঙ্গে তাঁরা জানাচ্ছেন, দলনেত্রী মনে করলে এর মধ্যে প্রয়োজনীয় রদবদলও করতে পারেন।

‘রস্টার ডিউটি’ থাকবে সপ্তাহের ৬দিন। রবিবার ছুটি। সোমবার এবং শুক্রবার সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলবেন রাজ্যসভা সাংসদ সুখেন্দুশেখর রায়। আবার বৃহস্পতি এবং শনিবার কথা বলবেন বিশ্বজিৎ দেব। এ ছাড়া মঙ্গলবার মন্ত্রী শশী পাঁজা, বুধবার ওমপ্রকাশ মিশ্র, বৃহস্পতিবার নির্বেদ রায় এবং শনিবারের জন্য নাদিমুল হকের নাম রয়েছে ‘রস্টারে’। বৃহস্পতিবার এবং শনিবারের জন্য ‘রস্টারে’ ২ জন করে নেতার নাম রয়েছে। বাকি ৪দিন একজন করেই ওই দায়িত্ব সামলাবেন। তা ছাড়াও, সপ্তাহের ‘যে কোনও একটি দিন’ সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলবেন রাজ্যসভা সাংসদ দীনেশ ত্রিবেদী এবং রাজ্যের মন্ত্রী ব্রাত্য বসু। তৃণমূল সূত্রের খবর, সেইদিনটি ঠিক হবে সংশ্লিষ্ট দিনের ঘটনা এবং তালিকাভুক্ত নির্দিষ্ট কারও অনুপস্থিতির ভিত্তিতে। ‘রস্টারে’ বিভিন্ন বিষয়ে অভিজ্ঞতাসম্পন্ন নেতাদের রাখা হয়েছে। রাজ্য রাজনীতি, জাতীয় রাজনীতি, বিদেশনীতি, আইনশৃঙ্খলা-সহ বিভিন্ন বিষয়কে মাথায় রেখেই ওই দায়িত্ব ভাগ করে দেওয়া হয়েছে বলে তৃণমূল ভবন সূত্রের বক্তব্য।

আরও পড়ুন: তাদের তৈরি করোনা টিকা ৯৪.৫% শতাংশ কার্যকরী, ফাইজারের পর এ বার দাবি মডার্নার

Exit mobile version