Site icon The News Nest

সপ্তাহের শুরু থেকেই স্বস্তি ফেরাবে বৃষ্টিপাত, আশ্বাস হাওয়া অফিসের

summer hot

নিম্নচাপের জেরে বিগত তিন-চারদিন বৃষ্টিপাত হচ্ছে উত্তর এবং দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। কিন্তু শনিবার থেকেই ফের চড়তে শুরু করেছে তাপমাত্রার পারদ। ভ্যাপসা গরম বাড়াচ্ছে অস্বস্তি। রবিবার রাজ্যে বৃষ্টির কোন সম্ভাবনা নেই, জানিয়ে দিল আলিপুর আবহাওয়া দফতর। রবিবার বৃষ্টিপাতের সম্ভাবনা না থাকলেও সোমবার ফের ভিজবে পশ্চিমবঙ্গের একাধিক জেলা।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, সোমবার দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। কিন্তু বাতাসে জলীয় বাষ্পের আধিক্য বাড়াবে অস্বস্তি। একইসঙ্গে, রবিবার শুষ্ক আবহাওয়ার জেরে নাজেহাল হতে পারেন সাধারণ মানুষ।

রবিবার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি বেশি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৮.৭ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রি বেশি।  এদিন বাতাসে আপেক্ষিক আর্দ্রতা থাকবে সর্বোচ্চ ৯৩ শতাংশ এবং সর্বনিম্ন ৫৭ শতাংশ।

আরও পড়ুন: কেন জিএসটি বৈঠক এড়াচ্ছে কেন্দ্র? নির্মলা সীতারামনকে চিঠি অমিত মিত্রের

বাংলায় এবার কবে বর্ষা ঢুকবে? আবহাওয়া দফতর সূত্রে জানা যাচ্ছে, কেরলে বর্ষা ঢোকার সঙ্গে কলকাতায় বর্ষা ঢোকার কোনও সম্পর্ক নেই। কেরলে যদি বর্ষা ঢুকতে দেরিও করে, তাহলে বাংলায় তার কোনও প্রভাব পড়বে না বলেই মত আবহবিদদের। বাংলায় বর্ষা ঢোকার স্বাভাবিক সময় সাধারণত ৮ জুন।

অন্যদিকে, এবছর দেশে বর্ষা কেমন হবে, সেই প্রসঙ্গে ইন্ডিয়া মেটেরোলজিক্যাল ডিপার্টমেন্টের (IMD) তরফে জানানো হয়েছে, এবছর স্বাভাবিক বর্ষাই হবে দেশে। জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত স্থায়ী হয় বর্ষা। এই সময়কালে স্বাভাবিক হবে বর্ষা। জানা যাচ্ছে, এই নিয়ে টানা তিনবছর দেশে স্বাভাবিক হতে চলেছে বর্ষা। আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, চলতি বছরে জুন থেকে সেপ্টেম্বরে ৯৮ শতাংশ বৃষ্টি হতে পারে।

আরও পড়ুন: West Bengal Lockdown: লকডাউন উপেক্ষা করায় গ্রেফতার বিজেপির ৩ বিধায়ক

Exit mobile version