Site icon The News Nest

তাপমাত্রা নামল ১৬ ডিগ্রিতে! বর্ষা বিদায় নিতেই হেমন্তের ছোঁয়া বঙ্গের বাতাসে

wintar

রাজ্যে নামতে শুরু করেছে তাপমাত্রার পারদ। মূলত পশ্চিমের জেলাগুলিতে হু হু করে নামছে তাপমাত্রা। এর মধ্যেই বর্ষা বিদায়ের সরকারি ভাবে ঘোষণা করে দিয়েছে আবহাওয়া দফতর। ইতিমধ্যে হেমন্তের ছোঁয়াও পেতে শুরু করে দিয়েছে বঙ্গবাসী। তাই চলতি বছর হাড় কাপানো শীত পড়বে এমন সম্ভাবনা একেবারেই উড়িয়ে দিচ্ছেন না আবহাওয়া বিদরা।

এদিকে বুধবারের মত বৃহস্পতিবারও শহরে আকাশ সকাল থেকেই ঝলমলে। বুধবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছলি ৩২.৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। অন্যদিকে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। গত ২৪ ঘণ্টায় কোনও বৃষ্টি হয়নি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ছিল ৭০ শতাংশ। এদিনও সর্বোচ্চ তাপমাত্রা ৩২ থেকে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ঘোরাফেরা করবে। দশমীর পর থেকে রাজ্যের বেশিরভাগ শহরের তাপমাত্রার পারদই নামতে শুরু করেছে। সঙ্গে ভ্যাপসা গরমও কিছুটা হলেও বিদায় নিয়েছে।

আরও পড়ুন: কাল শাহের সঙ্গে বৈঠক ধনখড়ের, তারপর গোটা নভেম্বর উত্তরবঙ্গে রাজ্যপাল

বুধবারই আলিপুর আবহাওয়া দফতর জানিয়ে দিয়েছে, এবারের মতো রাজ্য থেকে মৌসুীম বায়ু বিদায় নিয়েছে। পাশাপাশি সারা দেশ থেকেই বর্ষা বিদায়ের কথা সরকারি ভাবে জানানো হয়েছে। এদিকে বুধবারের মত বৃহস্পতিবারও উত্তর ও দক্ষিণ দুই বঙ্গের আবহাওয়া শুকনো থাকবে বলে হাওয়া অফিস পূর্বাভাস দিচ্ছে। কোথাও বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। শুক্রবারও আবহাওয়া পরিবর্তনের কোনও সম্ভাবনা নেই। ফলে লক্ষ্মীপুজোর দিনও আকাশ পরিষ্কার থাকবে বঙ্গে।

এদিকে হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, পূর্ব মধ্য বঙ্গোপসাগর এবং আন্দামান সাগরে নতুন করে একটি নিম্নচাপ তৈরির সম্ভাবনা তৈরি হয়েছে। তবে নিম্নচাপটি সৃষ্টির পর  আদতে কোনদিকে যাবে, তা এখনও সঠিক ভাবে জানা যায়নি। তাই এই নিম্নচাপের অভিমুখ অন্যদিকে ঘুরে গেলে বঙ্গে দ্রুত  জাঁকিয়ে কনকনে ঠাণ্ডা পড়ার পথ আরও প্রশস্ত হবে। ।

আবহাওয়াবিদরা জানাচ্ছেন, দক্ষিণ ভারতের কিছু কিছু রাজ্যে উত্তর-পূর্ব মৌসুমি বায়ুর প্রভাবে আগামী কয়েকদিন বৃষ্টি ধরে পারে । ধীরে ধীরে হিমেল হাওয়া সমেত এই মৌসুমি বায়ু ঢুকে পড়বে গোটা দেশেই । বুধবার রাজ্যের বিভিন্ন জেলায় এক ধাক্কায় তাপমাত্রা কমেছিল বেশ খানিকটা । কোনও কোনও জায়গায় ১৫-১৬ ডিগ্রিতেও নেমে গিয়েছিল তাপমাত্রার পারদ । বৃহস্পতিবার সামান্য কিছুটা বেড়েছে ।

হাওয়া অফিস জানাচ্ছে, হিমেল হাওয়ার সামনে নতুন করেকোনও বাধার উৎপত্তি না হলে কালিপুজোর সময় সকাল ও রাতে শিশির পড়তে পারে । ওই সময় থেকেই ভালমতো শীত শীত ভাব অনুভূত হওয়ার সম্ভাবনা রয়েছে ।

আরও পড়ুন: বঙ্গ বিজেপিতে কীসের ইঙ্গিত? পদ খোয়ালেন সুব্রত চ্যাটার্জি , দিলীপ ঘোষের ইস্তফার হুমকি উড়িয়ে দিলেন নাড্ডা

Exit mobile version