Site icon The News Nest

চলছে আলোচনা, টিকটক কিনে নিতে পারেন মুকেশ আম্বানি

Mukesh ambani Tik

ভারতে নিষিদ্ধ চিনা অ্যাপ টিকটক কি মুকেশ আম্বানির সংস্থা কিনে নিতে চায়? এনিয়ে নাকি টিকটকের মালিক সংস্থা বাইটড্যান্সের সঙ্গে আলোচনাও শুরু হয়েছে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের। এমনটাই দাবি ইকোনোমিক্স টাইমসের।  বলা হয়েছে, জুলাই মাসে দুই সংস্থার মধ্যে আলোচনাও হয়েছে। তবে এখনও পর্যন্ত কোনও চুক্তি হয়নি। এই খবর নিয়ে সংবাদসংস্থা রয়টার্স টিকটক, বাইটড্যান্স এবং রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের প্রতিক্রিয়া জানতে চাইলে তিন সংস্থাই মুখ খোলেনি।

ভারতে নিষিদ্ধ হয়ে গেছে টিকটক। জনপ্রিয় এই অ্যাপই শুধু নয়, দেশের নিরাপত্তার কারণ দেখিয়ে মোট ৫৯টি চিন অ্যাপ ব্লক করা হয়েছে ভারতে। কেন্দ্রীয় সরকার টিকটক, ইউসি ব্রাউজারের মতো ৫৯ টি চিনা অ্যাপ নিষিদ্ধ করার সময়ে বলে এই অ্যাপগুলি ভারতের সার্বভৌমত্ব, সংহতি, প্রতিরক্ষা, দেশের নিরাপত্তা ও শৃঙ্খলার ক্ষেত্রে বিপজ্জনক বলে মনে করা হচ্ছে। সেই কারণেই নিষেধাজ্ঞা। নিষেধাজ্ঞা জারির পরে টিকটকের মালিক সংস্থা বাইটড্যান্সের পক্ষে দাবি করা হয়, তারা তথ্য সংক্রান্ত গোপনীয়তা ও সুরক্ষা সংক্রান্ত ভারতীয় আইন মেনে চলে। এটাও জানানো হয় যে, ভারতের কোনও গ্রাহকের কোনও তথ্যই তারা চিন কিংবা অন্য কোনও বিদেশি সরকারকে দেয় না। যদিও সেই দাবিকে আমল দেয়নি নয়াদিল্লি।

আরও পড়ুন: এসে গেল আমাজনের ফ্রিডম সেল, জলের দরে পাবেন এইসব গ্যাজেট…

ভারতের পর পর আমেরিকাও ছোট ভিডিও তোলার প্লাটফর্ম টিকটক নিষিদ্ধ করে। সম্প্রতি টিকটক অ্যাপ সংস্থার সঙ্গে সবরকম আর্থিক লেনদেন বন্ধ করার নির্দেশও দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরই মধ্যে আবার এমনটা শোনা যাচ্ছে যে, মাইক্রোসফটের সিইও সত্য নাদেল্লা ট্রাম্পকে জানিয়েছেন, টিকটকের মার্কিন পরিচালনার ভার নিতে চায় মাইক্রোসফট। সেক্ষেত্রে টিকটকের মার্কিন পরিচালনার ভার মাইক্রোসফটেকে হস্তান্তর করার নির্দেশ বাইটড্যান্সকে দিতে পারে ট্রাম্প প্রশাসন।

এবার ভারতেও টিকটক বিক্রি নিয়ে জল্পনা তৈরি হল। উল্লেখ্য, দেশে টিকটক ব্যবহারকারীর সংখ্যা প্রায় ২০ কোটি। ভারতে সংস্থার কর্মী সংখ্যাও প্রায় ২ হাজার। ইতিমধ্যেই সংস্থার পক্ষে কর্মীদের চাকরি সুনিশ্চিত বলে আশ্বস্ত করেছে বাইটড্যান্স।

আরও পড়ুন: এবার স্মার্টফোনেই আবেদন করতে পারবেন রেশন কার্ডের! জানুন নিয়ম…

 

Exit mobile version