Site icon The News Nest

লক ডাউনের মেয়াদ বাড়ানোর খবর গুজব, এখনও এ বিষয়ে আলোচনা হয়নি, ঘোষণা কেন্দ্রের শীর্ষ আমলার

Kolkata shutdownjpg

নয়াদিল্লি: করোনা ভাইরাস রুখতে দেশজুড়ে ২১ দিনের লকডাউন ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । কিন্তু গত কয়েকদিনে যে হারে দেশে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে, তাতে মাত্র ২১ দিনের লকডাউনের কার্যকারিতা নিয়ে সন্দিহান বিশেষজ্ঞ মহল। কদিন ধরেই শোনা যাচ্ছিল, বিশেষজ্ঞদের পরামর্শ মেনে সরকার লকডাউনের মেয়াদ বাড়িয়ে দিতে পারে।

সোমবার সেই সমস্ত সম্ভাবনা খারিজ করে দিলেন ক্যাবিনেট সচিব রাজীব গৌবা। তিনি জানিয়ে দিলেন এখনই লকডাউন বাড়ানোর কোনও পরিকল্পনা সরকারের নেই। তিনি বলেন, ‘এই খবর দেখে আমি বিস্মিত। লকডাউনের মেয়াদ বৃদ্ধির কোনও পরিকল্পনা নেই।’ কেন্দ্রের মিডিয়া সংস্থা প্রেস ইনফরমেশন ব্যুরো বিবৃতি দিয়ে জানিয়েছে, ‘সরকার ২১ দিনের লকডাউনের মেয়াদ বাড়াবে। এমন গুজব ও মিডিয়া রিপোর্ট ছড়িয়েছে। ক্যাবিনেট সেক্রেটারি এমন খবর অস্বীকার করেছেন। তিনি জানিয়েছেন, এ গুলি সব ভিত্তিহীন।’

আরও পড়ুন: করোনার থাবা: রাজ্যে দ্বিতীয় মৃত্যু,কালিম্পংয়ে মৃত ৪৪ বছরের মহিলা

করোনাভাইরাস মোকাবিলায় গত মঙ্গলবার দেশজুড়ে তিন সপ্তাহের জন্য লকডাউন ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মানুষকে বাড়িতে থাকার পরামর্শ দেন তিনি। জরুরি প্রয়োজন ছাড়া বাড়ি থেকে বেরোতে বারণ করেন সবাইকে। আর বেরলেও যাতে সোশ্যাল ডিসট্যানসিং মেনে চলা হয়, সেই পরামর্শ দেন তিনি।

এরপর দেশে করোনা আক্রান্তের সংখ্যা ক্রমে বেড়ে চলায় অনেকেই মনে করছিলেন যে লকডাউনের মেয়াদ বাড়ানো হতে পারে। এই নিয়ে শুরু হয়ে গিয়েছিল জল্পনা। এমনিতেই লকডাউনের জেরে আর্থিকভাবে বেশ খানিকটা ধাক্কা খেয়েছে দেশ। এরপর আবার তা বাড়ানো হলে অনাহারে মারা যাবেন বহু ভারতবাসী। একপ্রকার আকস্মিক লকডাউনের সিদ্ধান্ত দেশের গরিব খেটে খাওয়া মানুষদের বেশ সমসস্যায় ফেলেছে। বিশেষ করে পরিযায়ী শ্রমিকরা এর জেরে অথৈ জলে পড়েছেন। তাছাড়া বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেই দিয়েছে, শুধু লকডাউন নয়, এবার আরও আক্রমণাত্মক পদক্ষেপ করতে হবে। সেক্ষেত্রে প্রয়োজন পরিকাঠামো। সরকার হয়তো এবার লকডাউনের পথে না হেঁটে পরিকাঠামো উন্নয়নে জোর দেওয়ার কথা ভাবছে। তবে, লকডাউন বাড়ানো হবে কিনা তা নিয়ে সরকারের অবস্থান পুরোপুরি পরিষ্কার হবে এর মেয়াদ শেষ হলেই।

আরও পড়ুন: জানেন কি মোবাইল, ঘড়ি, চশমা বা বাজারের ব্যাগ থেকেও ছড়াতে পারে করোনা!

 

Exit mobile version