Site icon The News Nest

বদলে যাচ্ছে আধার কার্ডের আকার, জুড়ছে নতুন সুরক্ষা প্রযুক্তি, জেনে নিন বিস্তারিত…

pan

Aadhar card and pan card which are issued by Government of India as an identity card with Indian currency.

প্রমাণ হিসেবে সর্বত্র লাগে। কিন্তু আকারে বড় হওয়ায় নিজের কাছে রাখার ক্ষেত্রে সমস্যা হত। সেই ঝক্কি থেকে এবার মিলবে মুক্তি। পলিভিনাইল ক্লোরাইড (পিভিসি) কার্ডের উপর আধার কার্ড ছাপার অনুমতি দেওয়া হল। অর্থাৎ এবার থেকে এটিএম বা ডেবিট কার্ডের মতো ওয়ালেটে রাখা যাবে আধার কার্ড।

সেইসঙ্গে নতুন কার্ডের সিকিউরিটি ফিচার্সেও একাধিক গুরুত্বপূর্ণ পরিবর্তন আনা হচ্ছে। সব মিলিয়ে নতুন আধার কার্ডগুলি একদিকে যেমন আরও দীর্ঘস্থায়ী হবে তেমনই এগুলি সঙ্গে নিয়ে ঘোরা বা অনলাইনে ইনস্ট্যান্ট ভেরিফাই করাও সুবিধাজনক হবে।

এক ঝলকে আধার PVC কার্ডের সিকিউরিটি ফিচার্স:
১) সর্বোচ্চ মানের প্রিন্টিং এবং ল্যামিনেশন।
২) আধার PVC কার্ড বেশি টেকসই হবে এবং সেটি সঙ্গে রাখাও সুবিধাজনক।
৩) নব অবতারে হাজির হওয়া আধার PVC কার্ডে সাম্প্রতিকতম বেশ কিছু সিকিউরিটি বৈশিষ্ট্য যুক্ত করা হয়েছে। এর মধ্যে উল্লেখ্য হল হলোগ্রাম, গুইলোচে প্যাটার্ন, ঘোস্ট ইমেজ এবং মাইক্রোটেক্সট।
৪) আধার PVC কার্ডগুলি সম্পূর্ণ ওয়াটারপ্রুফ।

আরও পড়ুন: উত্তরপ্রদেশে ঘুমন্ত ৩ দলিত বোনের উপর অ্যাসিড হামলা, প্রশ্নে যোগীর প্রশাসন

৫) QR কোর্ডের মাধ্যমে ইনস্ট্যান্ট অফলাইন ভেরিফিকেশনের সুযোগ।
৬) কার্ডে আছে ইস্যু ডেট এবং প্রিন্ট ডেটের মতো নিরাপত্তা বৈশিষ্ট্য।
৭) একেবারে নতুন আধার PVC কার্ডে আছে এম্বোস আধার লোগো।

মোবাইল নম্বর লিংক না করা থাকলেও আধার PVC কার্ডের অর্ডার দেওয়া যাবে:
‘Order Aadhaar Card’ নামে নতুন একটি পরিষেবা চালু করেছে আধার কর্তৃপক্ষ। এর মাধ্যমে যাঁদের আধার কার্ড আছে তাঁরা সামান্য কিছু টাকা খরচ করে তাঁদের আধার তথ্য PVC কার্ডে ছাপিয়ে নিতে পারবেন। যাঁদের মোবাইল নম্বর রেজিস্ট্রার করা নেই তাঁরা নন-রেজিস্টার্ড/বিকল্প ফোন নম্বর থেকে এটি অর্ডার দিতে পারবেন। অর্ডার দেওয়ার পরে সাধারণত ৫ দিনের মধ্যে নতুন কার্ড স্পিড পোস্টের মাধ্যমে আপনার কাছে পৌঁছে যাবে।

আধার কর্তৃপক্ষের অফিসিয়াল ওয়েবসাইট www.uidai.gov.in-এর মধ্যে ‘My Aadhaar’ ট্যাব থেকে আধার PVC কার্ডের স্ট্যাটাস নিয়মিত চেক করা যাবে। এক্ষেত্রে ‘My Aadhaar’ ট্যাবে গিয়ে ‘Check Aadhaar PVC card status’-এ ক্লিক করতে হবে। ভেসে ওঠা নতুন স্ক্রিনে প্রয়োজনীয় তথ্য দিয়ে Check Status-এ ক্লিক করতে হবে।

আরও পড়ুন: লাভ জিহাদে উসকানি! বিদ্বেষের বিষে বিজ্ঞাপনেও সামাজিক ঐক্যের ছবি সরাতে বাধ্য হল তানিষ্ক

Exit mobile version