Site icon The News Nest

রসাল, গোল পেঁয়াজের ছবিতে যৌন আবেদন খুঁজে পেল ফেসবুক! সরিয়ে দেওয়া হল পোস্ট

onions

Red Onion and Slices Isolated on White Background

পেঁয়াজের ছবিতে রয়েছে যৌন আবেদন। তাই ফেসবুক থেকে সরানো হল অবিলম্বে! শুধু এটুকুই নয়। এই ছবিটি যিনি পোস্ট করেছিলেন, তাঁকে পুরো বিষয়টির ব্যাখ্যা করে ফেসবুকের তরফে একটি সতর্কতার বার্তাও দেওয়া হয়। কিন্তু পেঁয়াজে যৌনতা? কী করে সম্ভব? আসল বিষয়টি বুঝতে হলে ডুব দিতে হবে মূল গল্পে।

ঘটনাটি সেপ্টেম্বরের। কানাডার এক ব্যবসায়ী ই ডব্লিউ গেজ তাঁর ফেসবুক পেজে বিক্রির জন্য রসালো ও ঝকঝকে সুন্দর কয়েকটি পেঁয়াজের ছবি দেন। কিছুক্ষণ পরই ফেসবুকের তরফে ছবিটি সরিয়ে দেওয়া হয়। কারণ হিসেবে বলা হয়, এই ছবিটি ফেসবুকের নিয়ম-নীতিকে লঙ্ঘণ করে এবং এটি কামোত্তেজক। ফেসবুকের তরফে এইরকম উত্তর পেয়ে প্রথমে খানিকটা ঘাবড়ে গেছিলেন গেজ। পরে ফেসবুকের এই নোটিফিকেশনের একটি স্ক্রিনশট তুলে পুরো বিষয়টি নানা সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে দেন তিনি। বলেন, পেঁয়াজের যে ছবিটি ব্যবহার করা হয়েছিল সেটিকে ‘ওভার্টলি সেক্সুয়াল’ হিসেবে ব্যাখ্যা করেছে ফেসবুক। পাশাপাশি বিজ্ঞাপনেও অনুমোদন মেলেনি।

আরও পড়ুন: আঙ্গুরি রসগোল্লা বিরিয়ানি! রেসিপি আপলোড করে নেটিজেনদের রোষের মুখে ফুড ব্লগার

এর পরই ছবিটি সোশ্যাল মিডিয়ায় ব্যাপক মাত্রায় ভাইরাল হয়। অনেকে ফেসবুকের এই অদ্ভুত কাণ্ডকে ব্যঙ্গ করতে শুরু করেন। কেউ কেউ এই রকমই পুরনো কোনও ঘটনার প্রসঙ্গ টেনে ফেসবুক অ্যালগরিদম নিয়ে মজা করেন। এখানেই শেষ নয়। কমেডি শো-তেও এই প্রসঙ্গ তুলে মজা করা হয়েছে। আর এর জেরেই শেষমেশ ছবির উপর থেকে সাসপেনশন তুলে নিয়েছে ফেসবুক। পাশাপাশি অনিচ্ছাকৃত ভুলের জন্য ক্ষমাও চেয়ে নেওয়া হয়েছে ফেসবুক কর্তৃপক্ষের তরফে।

এই ঘটনার পর বিবিসি-কে দেওয়া সাক্ষাৎকারে ওই ব্যবসায়িক প্রতিষ্ঠানের স্টোর ম্যানেজার জ্যাকসন ম্যাকক্লিন অবশ্য অন্য কথা বলেছেন। তাঁর মতে, পেঁয়াজের আকারের জন্য বোধহয় ফেসবুকের তরফে এই রকম পদক্ষেপ করা হয়েছে। পর্নোগ্রাফি ও ন্যুডিটি নিয়ে ফেসবুকের অ্যালগরিদম খুব কড়া। হয়তো গোলাকৃতির ও হালকা রঙের পেঁয়াজ খানিকটা শরীরের কোনও অংশের মতো দেখতে লেগেছে। আর তাই সরিয়ে দিয়েছে ফেসবুক।

আরও পড়ুন: xধোনি কন্যা জিভাকে ধর্ষণের হুমকি, কড়া প্রতিক্রিয়া ইরফান পাঠানের

Exit mobile version