Site icon The News Nest

World Emoji Day 2021: তৃতীয লিঙ্গের প্রতিনিধি, অন্তঃসত্ত্বা পুরুষ – সেপ্টেম্বর থেকে ব্যবহার করা যাবে এই সব ইমোজি

emoji

সালটা ১৯৯৭। মোবাইল কমিউনিকেশনকে আরও ঝকঝকে করতে ইমোজির আবির্ভাব। এসএমএসে চট করে মনের ভাব প্রকাশ করার কাজেই শুরু হল এই পিকটোগ্রাফের ব্যবহার। শুরু থেকেই হিট ইমোজি। একে একে প্রায় সব মোবাইল কোম্পানিই নেমে পড়ল মাঠে। শুরু হল ইমোজির বিবর্তন। সময় এগোচ্ছে, বদলে যাচ্ছে মোবাইল ফোন। ফিচার ফোন থেকে অ্যান্ড্রয়েড, আইফোন। এসএমএস থেকে হোয়াটসঅ্যাপ (Whatsapp), টেলিগ্রাম (Telegram), ফেসবুক (Facebook), ইনস্টাগ্রাম (Instagram)। বাড়তে থাকল ইমোজির ব্যবহার।  এন্ট্রি নিল একের পর এক মুখ, ইমোশন ও তার নানা ব্যবহার।

স্মার্টফোনে খুব শিগগিরই চালু হতে যাচ্ছে অন্তঃসত্ত্বা পুরুষের ইমোজি। শনিবার বিশ্ব ইমোজি দিবস উপলক্ষ্যে চূড়ান্ত হওয়া কয়েকটি ইমোজির তালিকায় ঠাঁই পেয়েছে এই ইমোজি। চলতি বছরের সেপ্টেম্বর থেকেই এই ইমোজি স্মার্টফোন ব্যবহারকারীরা ব্যবহার করতে পারবেন বলে ইমোজিপিডিয়া জানিয়েছে।

প্রচলতি সব ইমোজির পুরুষ, নারী এবং লিঙ্গ-নিরপেক্ষ ইমোজি চালু করার সাথে সাথে সাদা,কালো,বাদামি- সব বর্ণের ইমোজি যোগ করা হবে।

আরও পড়ুন: স্তন ঢাকা সোনার ফুসফুসে! Cannes-এ ঝড় তুললেন মার্কিন সুপার মডেল Bella Hadid

অন্তঃসত্ত্বা নারীর ইমোজির দুইটি রূপ যুক্ত হচ্ছে। একটি তৃতীয় লিঙ্গের, আরেকটি পুরুষের। আর মুকুট পরা পুরুষের ইমোজির সাথে যুক্ত হবে ‘রাজকুমার’ ও ‘রাজকুমারী’র ইমোজি।

অন্যদিকে লিঙ্গবৈষম্য দূর করার লক্ষ্যে দাড়িওয়ালা নারীর ইমোজিও যোগ হচ্ছে দাড়িওয়ালা পুরুষের পাশাপাশি। এ ব্যাপারে ইমোজিপিডিয়ার প্রধান ইমোজি বিষয়ক কর্মকর্তা জেরেমি বার্গ বলেন, প্রায় সব ইমোজির লিঙ্গ-নিরপেক্ষ বিকল্প থাকবে।

এছাড়া, দুই বর্ণের মানুষের হাত মেলানো, হাত দিয়ে হৃদয় আকৃতি তৈরি, চোখ দিয়ে উঁকি দেওয়া, চোখের পানি ধরে রাখা, স্যালুট করার ইমোজির চালু হতে যাচ্ছে। পাশাপাশি প্রবাল, খেলার মাঠের স্লাইড, ক্রাচ, এক্স-রে, খালি পাখির বাসা, ডিসকো বল ও শূন্য ব্যাটারিও যোগ হচ্ছে ইমোজির তালিকায়।

আরও পড়ুন: পঞ্চম শ্রেনি থেকেই পড়ুয়ারা পাবে ‘কন্ডোম’! স্কুল খোলার পরই দেওয়া হবে উপহার

 

Exit mobile version