Site icon The News Nest

Beer: দু’মাসে আয় ৪০০ কোটি! বিয়ার বিক্রিতে সর্বকালীন রেকর্ড রাজ্যে

beer scaled

গত দু’মাসে রাজ্যে বিয়ারের বিক্রি সর্বকালীন রেকর্ড গড়ল। অত্যধিক গরমে দিনে ২০ লক্ষ (case) বাক্স করে বিয়ার বিক্রি হয়েছে। গত ৪ বছরে বিয়ার বিক্রি করে এত মুনাফা রাজ্যের কোষাগারে আসেনি বলেই মত আবগারি দফতরের আধিকারিকদের।

২০১৯ সালে বিয়ার বিক্রি বেশি থাকলেও এত বিপুল অঙ্কে পৌঁছয়নি আয়। এর পিছনে গরম অন্যতম কারণ বলেই মনে করা হচ্ছে। সম্প্রতি রাজ্যের বিয়ার সংকট তৈরি হয়েছিল। সেই সংকট কিছুটা হলেও মিটেছে। যদিও চাহিদার তুলনায় জোগান কম। দপ্তর সূত্রে খবর, এবারের সংকটের প্রেক্ষিতে রাজ্যে বিয়ার ম্যানুফ্যাকচারিং ইউনিটগুলির উৎপাদন ক্ষমতা বাড়ানো হচ্ছে।

আরও পড়ুন: Cyclone Asani: দুর্বল ‘অশনি’ রবিবার পর্যন্ত ভেজাবে বাংলাকে, কবে কোথায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে?

সাধারণত গরমে দিনে ১০ লক্ষ করে (case) বিক্রি হয় রাজ্যে। এ বারে ২০ লক্ষ (case) বাক্স করে বিয়ার বিক্রি হয়েছে। বর্তমানে রাজ্য একাধিক ডোমেস্টিক বিয়ার তৈরির ম্যানুফ্যাকচারিং ইউনিট রয়েছে। গত দু-মাসের অভিজ্ঞতায় দেখা গিয়েছে ম্যানুফ্যাকচারিং ইউনিটের যে যোগান রয়েছে, তার তুলনায় অধিক চাহিদা আছে। তার জেরেই একাধিক ব্র্যান্ডের বিয়ার প্রস্তুতকারক সংস্থা ম্যানুফ্যাকচারিং ইউনিটের এক্সপানশন করার কথা ভাবছে।

প্রস্তুতকারক প্রতিটি বিয়ার সংস্থার ম্যানুফ্যাকচারিং ইউনিট বর্তমানে রাজ্যে হয়েছে। সম্প্রতি এপ্রিল মাসেও একটি সংস্থা ম্যানুফ্যাকচারিং ইউনিট করেছে। রাজ্যে বিয়ার বিক্রির অতিরিক্ত চাহিদার কথা মাথায় রেখেই এই প্রস্তাব আবগারি দফতরের। গত বছর বিদেশি ও দেশি মদ বিক্রিতে ১ নম্বরে ছিল পশ্চিম বঙ্গ। এই হারে বিয়ার বিক্রি হতে থাকলে বিয়ার বিক্রি পুরো অর্থবর্ষ জুড়ে বিপুল আয়ের পথ দেখাবে রাজ্যকে, তেমনটাই আশা আবগারি দফতরের।

আরও পড়ুন: Murshidabad Murder: ফাঁস সুতপা-সুশান্তের ‘ঘনিষ্ঠ’ ছবি, পাল্টা কাঠগড়ায় তোলা হল সুতপার বাবাকে

 

Exit mobile version